জামদানি উৎপাদন ও বাজারজাত করতে জিআই সনদ লাগবে

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম বলেছেন, জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে। গতকাল বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনে (বিসিক) এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তারাবো, রূপগঞ্জ ও নারায়ণগঞ্জে জিআই নিবন্ধন সনদ বিতরণ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর এবং বিসিক যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ৬৬ জন জামদানি তাঁতি ব্যবসায়ীর হাতে জিআই নিবন্ধন সনদ তুলে দেয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যের আবদুল হালিম বলেন, জিআই চিহ্নিত জামদানি শিল্প এলাকায় প্রায় পাঁচ হাজার জামদানি তাঁতি আছেন। এ সীমানায় অন্তর্ভুক্ত সব জামদানি তাঁতি পর্যায়ক্রমে জিআই নিবন্ধন সনদ দেওয়া হবে। এ কার্যক্রম শেষ হলে শুধু তারাই জামদানি উৎপাদন ও বাজারজাত করতে পারবেন যাদের জিআই নিবন্ধন সনদ থাকবে। এতে বিসিকের পক্ষ থেকে বলা হয়, নিবন্ধিত জামদানি তাঁতিদের বিশ্ববাজারে জামদানি পণ্যের ব্র্যান্ডিং, পরিচিতিকরণ এবং বাজারজাতকরণে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলে জানান তিনি।

 

অনুষ্ঠানে অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন, বিসিকের চেয়ারম্যন মুশতাক হাসান মুহ. ইফতিখার, বিসিকের নকশা ও বিপণন বিভাগ এবং প্রিজম প্রকল্পের পরিচালক মাহবুবুর রহমান, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের রেজিস্ট্রার মো. সানোয়ার হোসেন প্রমুখ।

"