নিজস্ব প্রতিবেদক

  ০২ ডিসেম্বর, ২০১৮

‘বাংলাদেশের অর্থনীতিতে এখন সুবাতাস বইছে’

বাংলাদেশের পুঁজিবাজার দেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে প্রভাবশালী মাধ্যম বলে জানিয়েছেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে এখন সুবাতাস বইছে। বিগত বছরগুলোতে ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধিতে বর্তমানে অর্থনীতিতে জিডিপির পরিমাণ ২৫০ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। পরবর্তী ৫ বছরে বাংলাদেশ ০.৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হিসেবে আত্মপ্রকাশ করবে। বাংলাদেশ অতীতের সব প্রাকৃতিক দুর্যোগ, বিরূপ পরিবেশ এবং অবকাঠামোগত দুর্বলতা কাটিয়ে নতুন দিনের উন্মেষ ঘটিয়েছে। এখন নতুন প্রজন্মকে নেতৃত্ব দেওয়ার সুযোগ তৈরি হয়েছে।

গত বৃহস্পতিবার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী ‘এআইউবি (এআইইউবি) ইন্টারন্যাশনাল কনফারেন্স অন বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট-২০১৮’ শীর্ষক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাজেদুর রহমান বলেন, একটি উন্নত অর্থনীতি হিসেবে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থানকে প্রতিষ্ঠিত করতে বর্তমান পুঁজিবাজারের অবস্থা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক ও আশাব্যঞ্জক? পুঁজিবাজারকে শ্রেষ্ঠত্বের জায়গায় নিয়ে যেতে ঢাকা স্টক এক্সচেঞ্জ নতুন প্রজন্মের আত্মনিয়োগ সব সময় উৎসাহিত করে।

তিনি বলেন, গত পাঁচ বছরে পুঁজিবাজার অনেক ইতিবাচক পরিবর্তন হয়েছে। বিএসইসি আইএসকো এর ‘এ’ ক্যাটাগরি সদস্য হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ এরই মধ্যে অর্জন করেছে ওয়ার্ল্ড ফেডারেশন্স অব এক্সচেঞ্জেসের সদস্যপদ, জাতিসংঘের সাসটেইনেবল স্টক এক্সচেঞ্জ ইনিশিয়েটিভের অংশীদারিত্ব এক্সচেঞ্জ অর্জন এবং সাউথ এশিয়ান ফেডারেশন অব এক্সচেঞ্জের সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।

তিনি আরো বলেন, সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জের সঙ্গে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে যুক্ত হয়েছে চীনের শীর্ষস্থানীয় দুই স্টক এক্সচেঞ্জ শেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। চীনের দুই স্টক এক্সচেঞ্জ বাংলাদেশের পুঁজিবাজারের সঙ্গে যুক্ত হওয়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জের অগ্রগতির জন্য বড় ধরনের সুযোগ তৈরি হয়েছে।

ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ঢাকা স্টক এক্সচেঞ্জের পণ্যের বৈচিত্রতা আনয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ করেছে। খুব শীঘ্রই পুঁজিবাজারে স্বল্প মূলধনের প্রতিষ্ঠানসমূহের অর্থায়ন ও তালিকাভুক্তির জন্য ঝসধষষ ঈধঢ়রঃধষ চষধঃভড়ৎস চালু করা হবে। ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন করার বিষয়ে প্রয়োজনীয় আইন/বিধির প্রণয়ন করা হয়েছে। এতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদে পুঁজিবাজারে নতুন প্রোডাক্ট লেনদেনের পথ সুগম হবে। যা বিনিয়োগের ক্ষেএে নতুন দিগন্তের সূচনা করবে। এই বহুমুখী বাজার পরিস্থিতিতে নতুনদের অংশগ্রহণ বাংলাদেশের অর্থনীতিকে উন্নত ও গৌরবান্বিত করতে সহায়তা করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close