নিজস্ব প্রতিবেদক

  ০২ ডিসেম্বর, ২০১৮

আজকের মধ্যে রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে জরিমানা

গত ৩০ নভেম্বর শুক্রবার দেশব্যাপী আয়কর দিবস ছিল। ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। ছুটির দিন হওয়া সত্ত্বেও ওইদিন রিটার্ন নেওয়া হয়েছে। তবে এনবিআরের এ সংক্রান্ত নিদের্শনা হলো আয়কর দিবস ছুটির দিনে অনুষ্ঠিত হলে পরবর্তী অফিস খোলার দিন জরিমানা ছাড়া আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। সেই হিসাবে আজ রোববার স্বাভাবিক নিয়মে রিটার্ন জমা দেওয়া যাবে। তবে আজকের মধ্যে রিটার্ন জমা দিতে ব্যর্থ হলে পরবর্তী সময়ের সুদ ও ক্ষেত্রবিশেষে জরিমানা গুনতে হবে।

এ বিষয়ে এনবিআর সদস্য জিয়াউদ্দিন মাহমুদ এরই মধ্যে বলেছেন, আজ রোববার যতক্ষণ করদাতা থাকবেন ততক্ষণ পর্যন্ত রিটার্ন জমা নেওয়া হবে। এজন্য দেশব্যাপী সংশ্লিষ্ট আয়কর অফিসগুলো প্রস্তুত রয়েছেন। এর পর দিন থেকেই দেরিতে রিটার্ন জমা দেওয়ার জন্য জরিমানা গুনতে হবে করদাতাদের।

উপযুক্ত কারন দেখিয়ে এই সময়ের মধ্যে উপ কর কমিশনারের কাছে সময়ের আবেদন করা যায়। উপ কর কমিশনার প্রথম দফায় দুই মাস পর্যন্ত সময় বাড়াতে পারেন। তবে ওই সময়ের মধ্যেও রিটার্ন জমা দেওয়া না গেলে ফের আবেদনের পরিপ্রেক্ষিতে আরো উপ কর কমিশনার ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুমতিক্রমে আরো দুই মাস সময় বাড়াতে পারেন। তবে এই সময়ের জন্য প্রযোজ্য আয়করের ওপর মাসে দুই শতাংশ হারে জরিমানা গুনতে হবে। আর কেউ যদি সময় বাড়ানোর আবেদনও না করেন। সেক্ষেত্রে পূর্ববর্তী বছরের পরিশোধ হওয়া আয়করের ওপর ১০ শতাংশ কিংবা পাঁচ হাজার টাকা (এর মধ্যে যেটি বেশি) জরিমানা গুনতে হবে। সেই সঙ্গে প্রতিদিনের জন্য ৫০ টাকা করে বাড়তি জরিমানা দিতে হবে। এনবিআরের হিসাবে দেশে বর্তমানে কর শনাক্তকরণ নম্বরধারী ৩৮ লাখ। এর মধ্যে গত বছর প্রায় ১৬ লাখ রিটার্ন দাখিল হয়েছে বলে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close