নিজস্ব প্রতিবেদক

  ১৫ নভেম্বর, ২০১৮

‘করদাতাদের হয়রানি বরদাশত করা হবে না’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। করদাতারা যাতে হয়রানি ছাড়াই নির্ভয়ে ও স্বাচ্ছন্দ্যে কর পরিশোধ করতে পারেন, সে পরিবেশ নিশ্চিত করতে হবে। কোনোভাবেই হয়রানি বরদাশত করা হবে না বলে জানিয়েছেন তিনি।

গতকাল দুপুরে রাজধানীর বেইলী রোডে অফিসার্স ক্লাবে আয়কর মেলায় ‘কর শিক্ষণ ফোরামে’র কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ এনবিআরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর মেলায় করদাতাদের উপস্থিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মানুষের আগ্রহের পরিমাণ ক্রমাগতভাবে বাড়ছে। মানুষ দলে দলে মেলায় রিটার্ন জমা দিচ্ছেন। কোনো রকম হয়রানি ছাড়াই নির্ভয়ে ও স্বাচ্ছন্দ্যে রিটার্ন জমা দিয়ে রশিদ নিচ্ছেন। কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আয়কর দিতে গিয়ে কেউ যেন ভীতির সম্মুখীন না হন, সে বিষয়ে সচেতন থাকতে হবে। তবেই করদাতার সংখ্যা বাড়বে বলে জানান তিনি।

সচেতনতার অভাব ও ট্যাক্স না দিয়ে থাকার প্রবণতার কারণে বেশিরভাগ লোক করের আওতার বাইরে রয়েছে, উল্লেখ করে মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, গ্রামের মানুষের মধ্যে কর না দেওয়ার প্রবণতা বেশি। পাশাপাশি শহরের মধ্যে পড়াশুনা কম থাকা ব্যক্তিরাই কর দিচ্ছেন কম। বাজেটে আয়কর আদায়ে বড় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তার জন্য ভ্যাট ও ট্যাক্সের পরিমাণ বৃদ্ধি করতে হবে। তার জন্য সাধারণ মানুষকে মোটিভেট করা হচ্ছে। পাশাপাশি খবর সংগ্রহ করে যারা করের আওতায় আছেন, তাদের চিহ্নিত করে করের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, জনবল বৃদ্ধি ও নতুন অফিস তৈরি করার কর্মপন্থা নিয়েছি। আশা করছি, আগামী ২-৩ বছরে রাজস্ব আহরণে আমূল পরিবর্তন আসবে। এই দুটো করতে পারলে একটা জাম্প দিয়ে রাজস্ব আহরণ বাড়বে। বর্তমানে যা আহরণ হচ্ছে তার দ্বিগুণ রাজস্ব আদায় হবে। সরকারি চাকরির উদ্দেশ্য শুধু পয়সা উপার্জন করা নয়, সাধারণ মানুষকে সেবা দেওয়া। দেশের উন্নয়নের জোয়ার চলছে। এর পেছনে খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে সরকারের সর্বোচ্চ পর্যায়ের মানুষের অবদান রয়েছে বলে জানান তিনি।

‘কর শিক্ষণ ফোরামে’র কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থীকে পুরস্কৃত করেছে জাতীয় রাজস্ব র্বোড (এনবিআর)। বিজয়ী ১০ শিক্ষার্থীদের হাতে বই ও সনদ তুলে দেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এদের মধ্যে তিন জনকে প্রাইজবন্ড দেওয়া হয়।

নতুন প্রজন্মের করদাতাদের আয়কর সম্পর্কে সচেতন করতে সপ্তাহব্যাপী এই আয়োজনের দ্বিতীয় দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, ফিন্যান্স এবং ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের মোট ৪০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের সবাইকে সার্টিফিকেট দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close