শাহ্জাহান সাজু

  ১৩ নভেম্বর, ২০১৮

আজ থেকে দেশব্যাপী আয়কর মেলা শুরু

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে আজ মঙ্গলবার থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজনে সপ্তাহব্যাপী শুরু হচ্ছে জাতীয় আয়কর মেলা। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আজ সকাল ৯ টায় কেন্দ্রীয়ভাবে রাজধানীর রমনায় অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করবেন। অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহউদ্দিনসহ ব্যবসায়ী প্রতিনিধিরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। জাতীয় নির্বাচনের আগে এবারের মেলায় ভিন্ন আমেজ থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে জাতীয় আয়কর মেলা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। রাজধানীসহ সারাদেশে এক যোগে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ঢাকাসহ সাত বিভাগীয় শহরে মেলা চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। এছাড়া সব জেলা শহরে চার দিন এবং ৩২টি উপজেলায় দুই দিন মেলা অনুষ্ঠিত হবে। পাশাপাশি উপজেলা পর্যায়ে ৭২টি ‘গ্রোথ সেন্টারে’ এক দিনের ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে মেলার সমন্বয়কারী এবং এনবিআর সদস্য (কর প্রশাসন) জিয়া উদ্দিন মাহমুদ প্রতিদিনের সংবাদকে বলেন, গত কয়েক বছরই ধরে নভেম্বর মাসে মেলা আয়োজন করা হলেও এবার জাতীয় নির্বাচনের আগে মেলা হচ্ছে। এ বছর মেলার স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘উন্নয়ন ও উত্তরণ : আয়করের অর্জন’। এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলা চলবে। এবারের মেলায় সহজে রিটার্ন দাখিলের জন্য প্রতিটি কর অঞ্চলের জন্য আলাদা বুথ থাকবে। ই-পেমেন্টের সুযোগ থাকবে। করদাতাদেরকে মেলা প্রাঙ্গণে আয়কর রিটার্ন, ই-টিআইএন এবং চালান ফরম সরবরাহ করা হবে। করদাতারা মেলায় শুল্ক, ভ্যাট, সঞ্চয় অধিদফতর এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের যে কোন তথ্য জানতে পারবেন। মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে। ইটিআইএন রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান করে নতুন করদাতারা ইটিআইএন রেজিস্ট্রেশন এবং বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। পাশাপাশি মেলায় করদাতারা তাদের আয়কর রিটার্ন দাখিল এবং মেলা প্রাঙ্গণে স্থাপিত ব্যাংকের বুথের মাধ্যমে তাৎক্ষণিকভাবে তাদের আয়কর জমা দিতে পারবেন। করদাতাদের রিটার্ন পূরণে সহায়তা করার জন্য মেলায় ‘হেল্প ডেস্ক’ থাকবে। পাশাপাশি কর বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে, যাতে আয়কর সম্পর্কে সাধারণ মানুষের ভীতি দূর হয়, সচেতনতা বৃদ্ধি পায়। এ বছর আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর।

অন্যদিকে, চলতি অর্থবছরে সাধারণ করদাতাদের করমুক্ত আয়ের সীমা গত বছরের মতই আছে। যাদের বার্ষিক আয় ২ লাখ ৫০ হাজার টাকার কম, তাদের কোনো কর দিতে হবে না। কোনো ব্যক্তি-করদাতার প্রতিবন্ধী সন্তান বা পোষ্য থাকলে প্রত্যেক সন্তান বা পোষ্যের জন্য তার করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা করে বাড়বে। অর্থাৎ, কোনো করদাতার একজন প্রতিবন্ধী সন্তান বা পোষ্য থাকলে তার করমুক্ত আয়সীমা হবে ৩ লাখ টাকা।

এদিকে একজন সাধারণ করদাতার করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার,নারী ও ৬৫ বছর বা তার বেশি বয়সের করদাতার ৩ লাখ, প্রতিবন্ধী ব্যক্তি করদাতা ৪ লাখ, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতা ৪ লাখ ২৫ হাজার টাকা করমুক্ত। আর মোট আয়ে প্রথম ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত মোট আয়ের ওপর কর হার শূন্য ,পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১০ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১৫ শতাংশ, পরবর্তী ৬ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ২০ শতাংশ, পরবর্তী ৩০ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ২৫ শতাংশ, অবশিষ্ট মোট আয়ের ওপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভ’ইঁয়া গত রোববার এক সংবাদ সম্মেলনে বলেছেন, বর্তমানে সারা দেশে ৩৫ লাখ মানুষের আয়কর সনাক্তকারী নম্বর (টিআইএন) রয়েছে। তাদের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করেন গড়ে ২০ লাখ। আগামী দুই বছরে এই সংখ্যা বাড়িয়ে ৩৫ লাখ করা হবে। পাশাপাশি ই-টিআইএনধারীর সংখ্যা ৩৫ লাখ থেকে বাড়িয়ে ৫০ লাখে উন্নীত করা লক্ষ্যমাত্রা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close