সোডিয়াম সালফেটের আমদানি নিষিদ্ধের দাবি

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

দেশীয় লবণ শিল্পকে বাঁচাতে সোডিয়াম সালফেটের আমদানি নিষিদ্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ লবণ মিল মালিক সমিতি। তবে কোনো কারণে সেটি সম্ভব না হলে সোডিয়াম সালফেটে শতভাগ আমদানি শুল্ক আরোপের দাবি জানিয়েছেন সমিতির নেতারা। তাছাড়া ঘাটতি বিবেচনায় আগের মত মিলমালিকদের মাধ্যমে সমহারে লবণ আমদানির অনুমতি দেওয়ারও দাবি জানিয়েছেন তারা।

গতকাল রাজধানীর হোটেল রয়েল প্যালেসে আয়োজিত জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বিষাক্ত ‘সোডিয়াম সালফেটে বাজার সয়লাব : ধ্বংসের দ্বারপ্রান্তে দেশীয় লবণ শিল্প’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষে এসব দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন লবণ মিল মালিক সমিতির সভাপতি নুরুল কবির। এসময় সংগঠনের অন্য নেতারা উপস্থিত ছিলেন। নুরুল কবির বলেন, সোডিয়াম সালফেটের নামে ফিনিশড লবণ আমদানি, বৈষম্যমূলক শুল্কনীতি এবং বিসিকের তথ্য বিভ্রাটের কারণে দেশীয় লবণ শিল্প ও চাষিরা ধ্বংসের দ্বারপ্রান্তে। এরই মধ্যে তিন শতাধিক মিল বন্ধ হয়ে প্রায় লক্ষাধিক শ্রমিক বেকার হওয়ার পথে। আর সোডিয়াম সালফেট খাবার লবণ হিসেবে ব্যবহার করায় পুরোজাতি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে। চট্টগ্রাম বন্দর দিয়ে হাজার হাজার টন সোডিয়াম সালফেট দেশে আনা হচ্ছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলে, একটি অসাধু শ্রেণি সোডিয়াম সালফেট প্যাকেটজাত করে লবণ হিসেবে ব্যবহার করছে। তারা নামী দামী ব্র্যান্ডকেও বেছে নিচ্ছে। দেশের বিভিন্ন জায়গায় লবণের নামে সোডিয়াম সালফেট ছড়িয়ে পড়ছে। ঢাকার আশপাশের জেলাগুলোয় তা প্রকট।

"