ডিএসইতে অক্টোবরে রাজস্ব আদায় কমেছে

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

বাণিজ্য ডেস্ক

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অক্টোবরে আগের মাসের চেয়ে রাজস্ব আদায় কমেছে ২ কোটি ৫৫ লাখ ৮৯ হাজার টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ডিএসইতে অক্টোবর মাসে মোট রাজস্ব আদায় হয়েছে ১৮ কোটি ৯৪ লাখ ৬৯ হাজার ২৪৮ টাকা। সেপ্টেম্বর মাসে মোট রাজস্ব আদায় হয়েছিল ২১ কোটি ৫০ লাখ ৫৮ হাজার ২৯৭ টাকা । এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে ২ কোটি ৫৫ লাখ ৮৯ হাজার টাকা। অক্টোবরে ডিএসই সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে রাজস্ব আয় করেছে ১২ কোটি ৭৩ লাখ ৬৮ হাজার ৯৭৪ টাকা। সেপ্টেম্বরে ডিএসই সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে রাজস্ব আয় করেছে ১৪ কোটি ৮০ লাখ ৯৮ হাজার ৮৬০ টাকা। এক মাসের ব্যবধানে সদস্য প্রতিষ্ঠান থেকে রাজস্ব আদায় কমেছে প্রায় ২ কোটি টাকা। গত মাসে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারের মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ২১ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৬ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার ৪৩৭ টাকা।

এক মাসের ব্যবধানে আলোচ্য খাত থেকেও রাজস্ব আদায় কমেছে। বেশ কিছু দিন ধরে বাজারে লেনদেন কমে যাওয়ায় ডিএসইতে রাজস্ব আদায় কমেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই সদস্য ব্রোকারেজ হাউজ এবং উদ্যোক্তা পরিচালক, প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে এই রাজস্ব পেয়েছে।

 

"