নিজস্ব প্রতিবেদক

  ২৮ অক্টোবর, ২০১৮

ব্যাংক কর্মকর্তারা এক শাখায় ৩ বছরের বেশি নয়

ব্যাংক কর্মকর্তারা এক শাখায় ৩ বছরের বেশি সময় থাকতে পারবে না বলে একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলছে, জাল-জালিয়াতি রোধে শাখার ব্যবস্থাপক ও কর্মকর্তাদের ৩ বছর পর এক শাখা থেকে অন্য শাখায় বদলি করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, জাল-জালিয়াতি রোধে ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ শাখা ও প্রধান কার্যালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের (ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থেকে উপব্যবস্থাপনা পরিচালক বা সমমর্যাদার কর্মকর্তা এবং বিশেষ কর্মোদ্দেশ্যে বা বিশেষজ্ঞ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া) ৩ বছর পর পর বদলির ব্যবস্থা গ্রহণ করতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় আরো বলা হয়, শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি বছর একবার নিরবচ্ছিন্নভাবে ১০ দিনের বাধ্যতামূলক ছুটি দিতে হবে।

তবে সরকারি নীতিমালা বা ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে শ্রান্তি বিনোদন ছুটি কার্যকর রয়েছে এরূপ ব্যাংকসমূহের শাখায় কর্মরত কোনও কর্মকর্তা-কর্মচারী যে বছর শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করবেন, সে বছর তিনি বাধ্যতামূলক ছুটি পাবেন না।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরো বলা হয়েছে, শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী শ্রান্তি বিনোদন ছুটি বা বাধ্যতামূলক ছুটি ভোগকালে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অব্যবহিত পূর্বের এক বছরের সম্পাদিত দাফতরিক কার্যক্রম নিজ নিজ শাখা হতে অভ্যন্তরীণভাবে পরীক্ষা করে সন্দেহজনক কোনও কার্যক্রম পরিলক্ষিত হলে এ বিষয়ে ব্যাংকের মানবসম্পদ বিভাগে প্রতিবেদন দাখিল করবে। প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে মানবসম্পদ বিভাগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close