নিজস্ব প্রতিবেদক

  ২৮ অক্টোবর, ২০১৮

আমদানিতে বিদ্যমান জটিলতার নিরসন চায় ইইউ

ইউরোপ থেকে পণ্যসামগ্রী বাংলাদেশে আমদানির ক্ষেত্রে শুল্কায়ন বিষয়ে বিদ্যমান জটিলতা নিরসন চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ বিষয়টি নিয়ে সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে আলোচনা চলছে। ইউরোপ থেকে আমদানির ক্ষেত্রে সর্বনি¤œ মূল্য বা মিনিমাম ভ্যালু নির্ধারণ, পণ্যের নমুনা আমদানির পদ্ধতি সহজ করাসহ তিনটি বিষয় তুলে ধরা হয়েছে। ইইউর পক্ষ থেকে বলা হয়, এসব বিষয়ে গুরুত্ব দেওয়া হলে ওই অঞ্চলের ২৮টি দেশ থেকে বাংলাদেশ পণ্য আমদানি সহজ হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট নিয়ে গত সেপ্টেম্বরে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি সংলাপ অনুষ্ঠিত হয়। ওই সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া বাংলাদেশে ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংকসহ একাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। ওই সভায় ইইউ রাষ্ট্রদূত ওই অঞ্চল থেকে পণ্য আমদানির ক্ষেত্রে বিদ্যমান অবস্থা তুলে ধরে এটি সহজ করার উপর গুরুত্ব দেন। আমদানির প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে নমুনা পণ্যের শুল্কায়ন ও খালাস প্রক্রিয়া সহজ করা, আমদানি পণ্যের মিনিমাম ভ্যালু নির্ধারণী ব্যবস্থা পুনরায় যাচাই করা ডি-মিনিমাস ভ্যালু কার্যকর করার ওপর গুরুত্ব দেন। তিনি এটি কার্যকর করা গেলে ইউরোপ থেকে আমদানি প্রক্রিয়া সহজ হবে।

এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ বিষয়ে বলেন, ইউরোপের পণ্য আমদানি সহজ করা তথা বাণিজ্য সহজ করার লক্ষ্যে এরই মধ্যে এনবিআর কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছে। এটি চলমান প্রক্রিয়া।

ইইউর পক্ষ থেকে আরো বলা হয়, ডি- মিনিমাস ভ্যালুর বিষয়ে গত অর্থ আইনে এনবিআর একটি উদ্যোগ নিয়েছে। তবে এটি কার্যকর করার জন্য একটি আদেশ (এসআরও) জারি করা প্রয়োজন। এ সংক্রান্ত সম্ভাব্যতা যাচাইয়ের জন্য পাইলটিং কার্যক্রমের উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়। এছাড়া সহজ ও দ্রুততার সঙ্গে নমুনা পণ্য আমদানির ক্ষেত্রে শুল্কায়ন ও ছাড়করণকে প্রাধান্য দিয়ে নীতিনির্ধারণের জন্য আমদানি নীতি আদেশে যথাযথ সংশোধনী আনার জন্য ইইউর পক্ষ থেকে তাগিদ দেওয়া হয়।

সূত্র জানিয়েছে, ইস্যুটি সমাধানের লক্ষ্যে সরকার একটি যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করেছে। এনবিআরের শুল্ক নীতি বিভাগের সদস্যকে ও বাংলাদেশে স্পেনের কমার্শিয়াল কাউন্সিলর নিকোলাস সুয়ারেজের সমন্বয়ে ওই কমিটি গঠন করা হয়। পণ্য আমদানি, শুল্কায়ন ও বাণিজ্য সহজ করার লক্ষ্যে ওই ওয়ার্কিং গ্রুপ কাজ করার সিদ্ধান্ত হয়। জানা যায়, ওই কমিটির এর পর চলতি মাসেও ইস্যুটি নিয়ে বৈঠক করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close