নিজস্ব প্রতিবেদক

  ২৫ অক্টোবর, ২০১৮

আবু হেনা রাজী হাসান বিএফআইইউর প্রধান কর্মকর্তা

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা হিসেবে মনোনিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির মাধ্যমে চুক্তিভিত্তিক এ নিয়োগ প্রদান করা হয়। মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৪(১) ধারার বিধান অনুসারে এ আইনের ক্ষমতা ও কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) নামে একটি পৃথক কেন্দ্রীয় সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছে। মো. রাজী হাসান ২০১২ সাল হতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হিসেবে অন্যান্য দায়িত্বের পাশাপাশি বিএফআইইউ এর প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন।

২০১৪ সালে বাংলাদেশকে Financial Action Task Force (FATF) এর মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের ঝুঁকিপূর্ণ দেশের তালিকা হতে বের করে আনার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পাশাপাশি বাংলাদেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রমের বিদ্যমান ব্যবস্থা পরিবীক্ষণের লক্ষ্যে ২০১৫-১৬ মেয়াদে Asia Pacific Group on Money Laundering (APG)কর্তৃক পরিচালিত Mutual Evaluation প্রক্রিয়া সফলভাবে সমন্বয় করেন যাতে বাংলাদেশ বহির্বিশ্বে কমপ্লায়েন্ট দেশের স্বীকৃতি অর্জন করে।

আন্তর্জাতিক অঙ্গনে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের অবস্থানের স্বীকৃতিস্বরূপ ২০১৮-২০২০ মেয়াদের জন্য বাংলাদেশকে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪১টি দেশের সংগঠন অচএ এর কো-চেয়ার নির্বাচিত করা হয়। বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় হতে মার্চ,২০১৮ মাসে অচএ এর কো-চেয়ার হিসেবে আবু হেনা রাজি হাসানকে মনোনীত করা হয়। পরবর্তীতে গত জুলাই, ২০১৮ মাসে এপিজি’র বার্ষিক সভা শেষে তিনি বাংলাদেশের পক্ষে এপিজি’র কো-চেয়ারের দায়িত্ব গ্রহণ করেন।

আবু হেনা রাজি হাসান ১৯৮১ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। ৩৬ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি, অফসাইট সুপারভিশন, পরিদর্শন, আর্থিক নীতি এবং বৈদেশিক মুদ্রা বিনিময় সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। শিক্ষা জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close