নিজস্ব প্রতিবেদক

  ১২ সেপ্টেম্বর, ২০১৮

অর্থবছরের প্রথম দুই মাস

রফতানিতে প্রবৃদ্ধি প্রায় ৩ শতাংশ

চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ৬৭৯ কোটি ৫০ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে; যাতে প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ২ দশমিক ৫১ শতাংশ। গত অর্থবছরের প্রথম দুই মাসে যার পরিমাণ ছিল ৬৬২ কোটি ৮৬ লাখ ডলার। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

ইপিবির সূত্র অনুযায়ী, জুলাই ও আগস্ট মাসে ৫৭৩ কোটি ৫১ লাখ ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এর মধ্যে নিটওয়্যার ২৯১ কোটি ডলার এবং ওভেন পোশাক রফতানি হয়েছে ২৮২ কোটি ডলারের। গত অর্থবছরের একই সময়ের চেয়ে তৈরি পোশাক রফতানির পরিমাণ ৩ দশমিক ৮২ শতাংশ বেশি। ২০১৭-১৮ অর্থবছরে ৫৫২ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছিল। চলতি অর্থবছর পোশাক রফতানির লক্ষ্যমাত্রা ৩ হাজার ২৬৮ কোটি ডলার। গত অর্থবছর রফতানি হয়েছে ৩ হাজার ৬১ কোটি ডলারের পোশাক। আলোচ্য দুই মাসে ১৮ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে। গত অর্থবছর একই সময়ে রফতানি হয়েছিল ২৪ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য।

এ ছাড়া চলতি অর্থবছরের জুলাই ও আগস্টে ১৭ কোটি ৭৭ লাখ ডলারের কৃষিপণ্য রফতানি হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬৮ শতাংশ বেশি। আগের বছরে কৃষিপণ্য রফতানি হয়েছিল ১০ কোটি ৫৭ লাখ ডলারের। অন্যদিকে ১৩ কোটি ৪৩ লাখ ডলারের হোম টেক্সটাইল, ১৩ কোটি ১১ লাখ ডলারের পাট ও পাটপণ্য, ৮ কোটি ৭২ লাখ ডলারের হিমায়িত খাদ্য, ৪ কোটি ৮৯ লাখ ডলারর প্রকৌশলপণ্য রফতানি হয়েছে ওই দুই মাসে। এককভাবে গত আগস্টে ৩২১ কোটি ৩৫ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে; যা গত বছরের আগস্টের চেয়ে ১১ দশমিক ৭৪ শতাংশ কম। আগের বছরের আগস্ট মাসে পণ্য রফতানির পরিমাণ ছিল ৩৬৪ কোটি ডলার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close