নিজস্ব প্রতিবেদক

  ১১ সেপ্টেম্বর, ২০১৮

রফতানিতে উৎসে কর কমল

পণ্য রফতানিতে রফতানিমূল্যের ওপর উৎসে কর কর্তনের হার কমিয়েছে সরকার। চলতি ২০১৮-১৯ অর্থবছর থেকে তা ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ৬০ শতাংশ করা হয়েছে। গত বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।

অন্য একটি গেজেটে তৈরি পোশাকশিল্প খাতেও ছাড় দেওয়া হয়েছে। এই খাতের পণ্য রফতানি থেকে আয়ের ওপর আয়কর হার সর্বোচ্চ ১২ শতাংশ চলতি অর্থবছরেও বহাল রাখা হয়েছে। কোনো কারখানার আন্তর্জাতিকভাবে স্বীকৃত ‘গ্রিন বিল্ডিং সার্টিফিকেট’ থাকলে এই হার ১০ শতাংশ রাখা হয়েছে।

আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ধারা ৫৩ বিবি ও ৫৩ বিবিবিবিতে যেসব পণ্যের কথা বলা হয়েছে, সেগুলোয় রফতানির ক্ষেত্রে রফতানিমূল্যের ওপর ১ শতাংশ হারে উৎসে কর কর্তন প্রযোজ্য ছিল। ২০১৭-১৮ অর্থবছরের জন্য পাটজাত দ্রব্য ছাড়া সব পণ্য রফতানির ক্ষেত্রে উৎসে কর কর্তনের হার কমিয়ে শূন্য দশমিক ৭০ শতাংশ করা হয়। এ নিয়ে একটি গেজেটও জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সে গেজেটের মেয়াদ গত জুন মাসে শেষ হয়েছে। পরে ব্যবসায়ীদের দাবির মুখে এই উৎসে কর হার শূন্য দশমিক ৬০ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সম্প্রতি গেজেটের মাধ্যমে এই হার পরিবর্তন করা হলো। পাটজাত পণ্য বাদে সব পণ্যে এ হার প্রযোজ্য হবে। পাটজাত দ্রব্য রফতানির ক্ষেত্রে একটি এসআরওর মাধ্যমে রফতানিমূল্যের ওপর উৎসে কর শূন্য দশমিক ৬০ শতাংশ নির্ধারণ করা আছে।

গত অর্থবছরে নিটওয়্যার ও ওভেন গার্মেন্টস উৎপাদন ও রফতানিতে নিয়োজিত করদাতার রফতানি আয়ের ওপর আয়কর হারে ছাড় পেয়েছিলেন। কোম্পানি করদাতার ক্ষেত্রে আয়করের হার ১২ শতাংশ। তবে গত অর্থবছরে করদাতার কারখানা আন্তর্জাতিকভাবে স্বীকৃত ‘গ্রিন বিল্ডিং সার্টিফিকেশন’ থাকলে ওই কারখানায় উৎপাদিত পণ্য রফতানি থেকে আয়ের ওপর আয়কর হার ১০ শতাংশ করা হয়েছিল। যেহেতু এটি ২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রযোজ্য ছিল, নতুন ২০১৮-১৯ অর্থবছরে এটি কার্যকর হয়নি। তবে এই সুবিধা আবারও বহাল রেখে নতুন গেজেট প্রকাশ করা হল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close