‘সুশাসনের অভাবে ব্যাংকিং খাতে দুর্নীতি’

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সুশাসনের অভাবের কারণে ব্যাংকিং খাতে দুর্নীতি ও অব্যবস্থাপনা জেঁকে বসেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ। এসময় তিনি আরো বলেন, অর্থনৈতিক বৈষম্য দিনদিন বাড়ছে। উন্নয়নটা সমতাভিত্তিক হচ্ছে না। সমতাভিত্তিক উন্নয়ন না হলে তা টেকসইও হয়না। তবে সার্বিক উন্নতি সন্তোষজনক বলে মন্তব্য করেন তিনি।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে দ্য ঢাকা ফোরাম নামের একটি সংগঠনের আয়োজিত ‘উন্নয়ন, গণতন্ত্র ও সুশাসন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

ব্যাংকিং খাত দীর্ঘদিন ধরেই নানা সমস্যায় জর্জরিত হয়ে আছে উল্লেখ করে সালেহউদ্দিন আহমেদ বলেন, এখন এই খাতের সবচেয়ে বড় সমস্যা হলো সুশাসনের অভাব। অভ্যন্তরীণভাবে ব্যাংকিং খাতে সুশাসন বলতে কিছু নেই। ব্যাংকিং খাতের জন্য যেসব নীতিমালা, আইনকানুন, আন্তর্জাতিক রীতি আছে সেগুলো সঠিকভাবে পালন করা হচ্ছে না বলে জানান তিনি।

তিনি আরো বলেন, দেশের রাজনৈতিক সহনশীলতা ও সুস্থ রাজনৈতিক চর্চার অভাব প্রকট। তবে সুশাসন ছাড়া কোনো দেশের টেকসয় অর্থনৈতিক উন্নয়ন সম্ভব নয় বলে মনে করেন তিনি। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদ দ্য ঢাকা ফোরাম নামের সংগঠনের সভাপতি।

 

সংগঠনটি আয়োজিত গোলটেবিলে আরো বক্তব্য দেন, সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান ও ব্যারিষ্টার মইনুল হোসেন, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী, অর্থনীতিবিদ আবু আহমেদ, প্রকৌশলী এনামুল হক প্রমুখ।

 

"