শ্রীলঙ্কাকে দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি বাস্তবায়নের আহ্বান

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ০০:০০

বাণিজ্য ডেস্ক

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমা সিংহের উদ্দেশে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা ২০১৭ সালে বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করেছিলেন। ওই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যকার সম্পর্ক আরো বেশি গভীরতর হয়েছে। তার সফরকালীন স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা স্মারক দ্রুত বাস্তবায়নের আহ্বান জানান তিনি। বিশেষ করে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ বা ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) বাস্তবায়নে দ্রুতগতি আনয়নে দেশটির প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

গতকাল সোমবার ভিয়েতনামের হ্যানয়ে দুই দিনব্যাপী ভারতীয় মহাসাগর সম্মেলনের প্রাক্কালে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমা সিংহের সঙ্গে এক বৈঠকে অংশ নিয়ে এই আহ্বান করেন পরিকল্পনামন্ত্রী। হ্যানয়ের প্যান প্যাসিফিক হ্যানিতো হোটেলের সভাকক্ষে এ বৈঠক হয়।

পরিকল্পনামন্ত্রীর আইসিসির (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল) সভাপতি থাকাকালীন সফলতার কথা স্মৃতিচারণ করে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী ক্রিকেটের উন্নয়নের কথা উল্লেখ করেন। রনিল বিক্রমা সিংহে বলেন, শ্রীলঙ্কার একটি বড় জনগোষ্ঠী বাংলাদেশে উৎপাদন ও সেবা খাতকে সহায়তা করতে প্রযুক্তি ও পরিচালনা পদে অত্যন্ত বন্ধুসুলভ পরিবেশে কাজ করে চলেছে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বিভিন্ন উন্নয়ন সহযোগিতামূলক দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর প্রতি উভয়ে গুরুত্বারোপ করেন। দুই দেশের মধ্যে দ্রব্য ও সেবা বাণিজ্য আরো বৃদ্ধির জন্য দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি এবং সামুদ্রিক পরিবহন সহযোগিতা চুক্তি সহজতর করতে শ্রীলঙ্কান সরকার অত্যন্ত যতœবান হবে বলে আশ্বস্ত করেন দেশটির প্রধানমন্ত্রী।

গত তিন বছর ধরে ঝুলে থাকা উপকূলীয় জাহাজ চলাচল চুক্তির কথা উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, এই উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি বাস্তবায়িত হলে বাংলাদেশ কলম্বো হয়ে সহজে পশ্চিমে বাণিজ্য সম্প্রসারণ করে রফতানি বৃদ্ধি করতে পারবে, পাশাপাশি শ্রীলঙ্কাও উপকৃত হবে।

"