নিজস্ব এখতিয়ারে কারখানা পরিদর্শন করতে চায় ডিএসই

প্রকাশ : ২৬ আগস্ট ২০১৮, ০০:০০

বাণিজ্য ডেস্ক

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমতি ছাড়াই নিজস্ব এখতিয়ারে তালিকাভুক্ত কোম্পানির অফিস ও কারখানা পরিদর্শন করতে চায় ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড। এ বিষয়ে আনুমতি চেয়ে চলতি মাসেই বিএসইসির কাছে আবেদন জানাবে তারা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

বর্তমানে কোনো কোম্পানির অফিস ও কারখানা পরিদর্শন করতে চাইলে বিএসইসির কাছ থেকে অনুমতি নিতে হয়। এ প্রক্রিয়ায় কালক্ষেপণ হয় বলে অনেক সময় পরিদর্শনের উদ্দেশ্য ব্যাহত হয়। বিনিয়োগকারী ও বাজারের স্বার্থে দ্রুততম সময়ের মধ্যে পরিদর্শনের সুযোগ থাকা প্রয়োজন বলে মনে করছে ডিএসই।

উল্লেখ, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ হচ্ছে পুঁজিবাজারের প্রাইমারি রেগুলেটর। এ হিসেবে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ ও তালিকাভুক্ত কোম্পানিগুলোর অনিয়ম-দুর্নীতি বন্ধে বিভিন্ন ব্যবস্থা নেওয়ার প্রাথমিক দায়িত্ব এই সংস্থার। আর এই দায়িত্ব পালন করার প্রয়োজনে অনেক সময় সরেজমিনে সংশ্লিষ্ট কোম্পানির অফিস ও কারখানা পরিদর্শনের প্রয়োজন হয়। ২০১৪ সালের আগে পর্যন্ত ডিএসইর হাতে এ ক্ষমতা ছিল। কিন্তু সে বছর দুটি কোম্পানির কারখানা পরিদর্শনকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতায় বিএসইসি তাদের অনুমোদন ছাড়া অফিস ও কারখানা পরিদর্শন থেকে বিরত থাকতে স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেয়।

"