পোলট্রি ও ফিশ ফিডে পাটের বস্তা বাধ্যতামূলক

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

দেশে পাট পণ্যের ব্যবহার আরো বাড়াতে এবার পোলট্রি ও ফিশ ফিডে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। এখন থেকে এ দুইটি পণ্যসহ ১৯টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এ সংক্রান্ত বিধিমালার তফসিলে ওই দুইটি পণ্য যুক্ত করে সরকার এরই মধ্যে গেজেট জারি করেছে। আইন অনুযায়ী পণ্যের ওজন ২০ কেজির বেশি হলে মোড়কের এই নিয়ম প্রযোজ্য হয়। ২০১৫ সালের ১৭ ডিসেম্বর ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি সংরক্ষণ ও পরিবহনে বাধ্যতামূলকভাবে পাটের বস্তার ব্যবহারের নির্দেশ দেয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়। ২০১৭ সালের ২৪ জানুয়ারি পেঁয়াজ, আদা, রসুন, ডাল, আলু, আটা, ময়দা, মরিচ, হলুদ, ধনিয়া এবং তুষ-খুদ-কুড়ার মোড়ক হিসেবে পাটের ব্যবহার বাধ্যতামূলক করা হয়।

পাটের বহুমুখী ব্যবহার ও সম্প্রসারণ এবং পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে ২০১০ সালে পণ্যের মোড়কীকরণে পাটের ব্যবহার বাধ্যতামূলক করে আইন করা হয়।

কোনো প্রতিষ্ঠান এই আইন না মানলে সর্বোচ্চ এক বছরের কারাদন্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রয়েছে। দ্বিতীয়বার একই অপরাধ করলে শাস্তি সর্বোচ্চ দন্ডের দ্বিগুণ হবে।

"