নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০১৮

তফসিলভুক্ত হলো প্রবাসী কল্যাণ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলভুক্ত করেছে। ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিলের মালিকানায় বিশেষায়িত ব্যাংক হিসেবে এটির অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে থাকা ব্যাংকের সংখ্যা দাঁড়ালো ৫৮টি। এতে এখন থেকে ব্যাংকটি গ্রাহক থেকে আমানত সংগ্রহসহ সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করতে পারবে। সম্প্রতি এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বিশেষ আইন দ্বারা ২০১১ সালে প্রতিষ্ঠার পর থেকে প্রবাসী কল্যাণ ব্যাংক তফসিলভুক্ত হওয়ার আবেদন জানিয়ে আসছে। গত ১৫ জুলাই বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক থেকে প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলভুক্ত করার নীতিগত সিদ্ধান্ত হয়। প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলভুক্ত করার ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের ১৪(ক) ধারা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ব্যাংক কোম্পানি আইনের ওই ধারা অনুযায়ী কোনও ব্যাংকে একক ব্যক্তি, প্রতিষ্ঠান বা পরিবারে ১০ শতাংশের বেশি শেয়ার কেন্দ্রীভূত করা যায় না।

এ বিষয়ে সংশ্লিষ্টরা বলেন, বাংলাদেশ ব্যাংকের তফসিলভুক্ত হওয়ার ফলে এখন ব্যাংকটির বড় পরিসরে কাজ করার সুযোগ হবে। আমানত সংগ্রহ, রেমিট্যান্স আহরণ, বৈদেশিক মুদ্রা লেনদেন কার্যক্রম পরিচালনাসহ পর্যাক্রমে সাধারণ ব্যাংকিংয়ের সব কিছু করা সম্ভব হবে বলে জানান তারা।

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বিশেষায়িত খাতের ব্যাংক। প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের মধ্যে ঋণ বিতরণের লক্ষ্যে ২০১১ সালের এপ্রিল থেকে কাজ করে আসছে। ব্যাংকটির ৪০০ কোটি টাকার মূলধন রয়েছে। শাখা রয়েছে ৬৩টি। মোট ঋণ রয়েছে ১৩০ কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist