নিজস্ব প্রতিবেদক

  ০৫ আগস্ট, ২০১৮

‘৩৮ লাখ মানুষের কর্মসংস্থান বিসিকে’

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) সহায়তায় দেশে প্রায় ১ লাখ ২৫ হাজার ক্ষুদ্র এবং প্রায় সাড়ে ৮ লাখ কুটির শিল্প রয়েছে। এ খাতে প্রায় ৩৮ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। পাশাপাশি প্রায় ১০ লাখ এসএমই উদ্যোক্তা তৈরি হয়েছে।

গত বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় বিসিকের নতুন বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এসব কথা বলেন। বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাউদ্দিন মাহমুদ ও বিসিকের বহুতল ভবন নির্মাণ প্রকল্পের পরিচালক প্রকৌশলী মো. তৌফিকুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, টেকসই ও গুণগত শিল্পায়নের লক্ষ্য অর্জনে বিসিক শুরু থেকেই সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করছে। হস্ত ও কুটির শিল্প খাতে সাফল্যের ধারাবাহিকতায় এসএমই শিল্প খাতকেও বিসিক কার্যক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে। বিসিক এখন লবণ ও মধু উৎপাদনের মতো কৃষিভিত্তিক শিল্পের প্রসারেও ভূমিকা রাখছে।

তিনি আরো বলেন, বাঙালি জাতির ইতিহাসের সঙ্গে বিসিক অঙ্গাঙ্গিকভাবে জড়িত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের বাণিজ্য, শ্রম ও শিল্পমন্ত্রী থাকাকালে ১৯৫৭ সালে বাঙালি শিল্প উদ্যোক্তা তৈরির লক্ষ্যে পূর্ব পাকিস্তান ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (ইপ্সিক) গঠন করেছিলেন। স্বাধীনতার পর ওই প্রতিষ্ঠান নাম বিসিক করা হয়। যা দেশের তৃণমূল পর্যায়ের শিল্পায়ন গতিশীল করতে অনন্য ভূমিকা রেখে আসছে।

প্রসঙ্গত, তেজগাঁও শিল্প এলাকায় বিসিকের নিজস্ব জায়গায় এই বহুতল ভবন নির্মাণ হচ্ছে। এর প্রাক্কলিত ব্যয় প্রায় ৬২ কোটি টাকা। ১২তলা বিশিষ্ট এ ভবনের আয়তন হবে এক লাখ ৫৭ হাজার বর্গ ফুট। ২০১৯ সালের জুনে এর নির্মাণ কাজ শেষ হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist