নিজস্ব প্রতিবেদক

  ২৬ জুলাই, ২০১৮

দ্বিতীয় পদ্মা সেতুসহ ৪৭ প্রকল্প পিপিপিতে

বিনিয়োগ ও কর্মসংস্থানের দিক লক্ষ্য রেখে দ্বিতীয় পদ্মা সেতুসহ ৪৭টি প্রকল্প পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) বাস্তবায়নের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে বিনিয়োগ প্রয়োজন হবে হবে প্রায় ১২ দশমিক ৬ বিলিয়ন ডলার। পিপিপি কর্তৃপক্ষের বোর্ড অব গবর্নসের সিদ্ধান্তে ইতোমধ্যে ১০টি প্রকল্প অগ্রাধিতার ভিত্তিতে দ্রুত বাস্তবায়নের জন্য বেসরকারী অংশীদারদের মধ্যে চুক্তি স্বাক্ষর করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সরকারী-বেসরকারি অংশীদারিত্বে প্রকল্প গ্রহণসহ বাস্তবায়নে কার্যকরী উদ্যোগ নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশ রয়েছে। এজন্য প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগগুলোকে মোট বিনিয়োগ প্রকল্পের ৩০ শতাংশ পিপিপির আওতায় বাস্তবায়নের কথা বলা হয়েছে।

সূত্র জানায়,গত কয়েক বছর যাবৎ পিপিপি’র আওতায় বড় বড় প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হলেও তা তেমন কার্যকর হয়নি। কিন্তু চলতি অর্থবছরের বাজেটে পিপিপিতে দ্বিতীয় পদ্মা সেতুসহ বড় বড় প্রকল্প বাস্তবায়নের ঘোষণা রয়েছে। এছাড়া বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৭৮টি প্রকল্প পিপিপিতে বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে পরিকল্পনা কমিশন। বাজেটে সরকারী তহবিলের ওপর চাপ কমাতে বিকল্প অর্থায়নে প্রকল্প বাস্তবায়নের ওপর জোর দেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় পিপিপিতে নজর রয়েছে সরকারের। এতে একদিকে সরকারী অর্থ সাশ্রয় হবে, অন্যদিকে বেসরকারি খাতের বিনিয়োগ বাড়বে। হবে কর্মসংস্থান ও প্রবৃদ্ধি। পিপিপি প্রকল্প বাস্তবায়নকে ত্বরান্বিত করতে পিপিপি আইন, প্রকিউরমেন্ট গাইডলাইন এবং পিপিপি প্রকল্প বাস্তবায়নের নীতিমালা-২০১৭ এরই মধ্যে প্রণয়ণ করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে অর্থমন্ত্রণালয়ের পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ ইউনিটের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, বিনিয়োগ ও কর্মসংস্থানের দিক লক্ষ্য রেখে পিপিপিতে বাস্তবায়নের জন্য ৪৭টি প্রকল্প ইতোমধ্যে অনুমোদন দিয়েছে সরকার। ১০টি প্রকল্প বাস্তবায়নের চুক্তি হয়ে গেছে।

এছাড়া আরও কয়েকটি প্রকল্পের জন্য চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া জনস্বাস্থ্যে কিডনি ডায়ালাইসিসের জন্য দুটি প্রকল্প পিপিপির আওতায় সম্পূর্ণভাবে বাস্তবায়ন করা হয়েছে। দ্বিতীয় পদ্মা সেতুসহ ঢাকা এলিভেটেড এক্সপ্রেস, ঢাকা বাইপাস রোড, ঢাকা চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে এবং শান্তিনগর-বিজয়নগর মাওয়া ঝিলমিল ফ্লাইওভারের মতো প্রকল্প পিপিপিতে বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist