নিজস্ব প্রতিবেদক

  ২৩ জুলাই, ২০১৮

ব্যাংক ঋণের ১০.৭৮ শতাংশ খেলাপি

খেলাপি ঋণ কমাতে ভূমিকা রাখবে এডিআর

বর্তমানে দেশের মোট ব্যাংক ঋণের ১০ দশমিক ৭৮ শতাংশ খেলাপি। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯ দশমিক ৩১ শতাংশ। বর্তমানে ব্যাংকগুলোতে খেলাপি ঋণের পরিমাণ প্রতিনিয়ত বাড়ছে, যা অত্যন্ত উদ্বেগজনক। এ থেকে উত্তরণে বিকল্প বিরোধ নিষ্পত্তিকে (এডিআর) বিকল্প পন্থা হিসেবে বিবেচনা করা যেতে পারে।

এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে মালয়েশিয়ায় খেলাপি ঋণের পরিমাণ ১ দশমিক ৬ শতাংশ, ফিলিপাইনে ১ দশমিক ৯, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় ২ দশমিক ৯, কম্বোডিয়ায় ২ দশমিক ৫, শ্রীলঙ্কা ২ দশমিক ৬ এবং নেপালে ২ শতাংশ খেলাপি ঋণ রয়েছে।

গত শনিবার বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক) এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) যৌথভাবে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব তথ্য জানান। ডিসিসিআই অডিটরিয়ামে আয়োজিত ‘খেলাপি ঋণ আদায়ে এডিআরের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার এবং সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হক। বিয়াক চেয়ারম্যান মাহবুবুর রহমান অনুষ্ঠাটি সঞ্চালনা করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিটি ব্যাংক লিমিটেডের ইভিপি ও হেড অব লিগ্যাল ব্যারিস্টার শাফায়াত উল্লাহ।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, চলতি বছরের মার্চ পর্যন্ত বাংলাদেশের ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৮৮ হাজার ৫০০ কোটি টাকা। খেলাপি ঋণের উচ্চহারের কারণে ভালো গ্রহীতারা প্রয়োজনীয় ঋণ পাচ্ছেন না। উদ্যোক্তারা উচ্চহারে ঋণ নিতে বাধ্য হচ্ছেন। তাই ঋণ আদায়ে জিরো টলারেন্স নীতিমালা গ্রহণ করে, বিকল্প বিরোধ নিষ্পত্তির ওপর আরো বেশি মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

মোহাম্মদ শহীদুল হক বলেন, আদালতে অর্থঋণ-বিষয়ক মামলার সংখ্যা দিন দিন বাড়ছে। সেক্ষেত্রে মামলাজট কমানো ও বিরোধ নিষ্পত্তিতে বিয়াক অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতে পারে।

উন্নত দেশগুলোতে যেখানে ২ শতাংশ খেলাপি ঋণ রয়েছে, সেখানে বাংলাদেশে ১০ শতাংশের অধিক, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মনে করেন তিনি।

মাহবুবুর রহমান বলেন, ‘সম্প্রতি খেলাপি ঋণ বৃদ্ধির বিষয়টি আমাদের দেশে একটি উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। খেলাপি ঋণের পরিমাণ কমানো সম্ভব হলে আমাদের দেশের আর্থিক খাতকে আরো শক্তিশালী করা সম্ভব হবে।’

মূল প্রবন্ধে ব্যারিস্টার শাফায়াত উল্লাহ বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে খেলাপি ঋণের পরিমাণ প্রতিনিয়ত বাড়ছে, যা অত্যন্ত উদ্বেগজনক এবং এ থেকে উত্তরণের জন্য বিকল্প বিরোধ নিষ্পত্তিকে (এডিআর) বিকল্প পন্থা হিসেবে বিবেচনা করা যেতে পারে। বর্তমানে বাংলাদেশের সামষ্টিক ব্যাংক ঋণের প্রায় ১১ শতাংশই খেলাপি বলে প্রবন্ধে উল্লেখ করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist