ঢাকায় শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কাঠপণ্যের প্রদর্শনী

প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১০ দেশের দুই শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

চতুর্থবারের মতো ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কাঠপণ্যের প্রদর্শনী, উড এক্সপো-২০১৮। প্রদর্শনীতে নির্মাণ অবকাঠামোতে কাঠের পরিবেশবান্ধব স্থাপত্য কৌশল, নতুন উদ্ভাবন, প্রযুক্তি ও আন্তর্জাতিক গুণগত মানসম্পন্ন পণ্য তুলে ধরা হবে।

গতকাল রাজধানীর লা ভিঞ্চি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রদর্শনীর আয়োজকরা। ভারতের ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের আকস ট্রেড অ্যান্ড ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এইচবিআরআইয়ের পরিচালক মোহাম্মদ শামীম আক্তার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যা বিভাগের এইচওডি ড. খন্দকার সাব্বির আহমেদ, জেট হোল্ডিংস লিমিটেডের এজিএম মো. তাজুল ইসলাম, আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে এবং ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া।

রাজধানীর বসুন্ধরা কনভেনশন হলে আগামী বৃহস্পতিবার (১২ জুলাই) থেকে এ প্রদর্শনী শুরু হবে, যা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী চলবে। প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১০ দেশের দুই শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। প্রদর্শনীর প্রতিদিনই দেশি-বিদেশি বিশেষজ্ঞদের অংশগ্রহণে বিভিন্ন সেমিনার অনুষ্ঠিত হবে। একই সঙ্গে তিনটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনীগুলো হচ্ছে, বাংলাদেশ বিল্ডকন ২০১৮, গ্রিনআর্ক ২০১৮ ও বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৮। এবারের প্রদর্শনীতে স্থাপত্যশিল্পের জন্য হার্ডওয়্যার এবং সংশ্লিষ্ট পণ্য, নির্মাণশিল্পে ব্যবহৃত পণ্য, এমইপি সার্ভিস, রেডিমিক্স কনক্রিট ইকুইপমেন্ট, সাসটেইনেবল আর্কিটেকচার, উডওয়ার্কিং মেশিনারি, ফার্নিচার হার্ডওয়্যার, পাওয়ারটুল, ফিটিংস এবং ফিক্সচার লেমিনেট বোর্ড প্রদর্শিত হবে। উড টেক সলিউশনের প্রধান নির্বাহী কর্মকর্তা নাইমুল হোসেন খান বলেন, বিশ্বে কাঠের বাজার প্রায় ৫০০ বিলিয়ন ডলারের। দেশের অভ্যন্তরে কাঠের বাজার ১০ হাজার কোটি টাকা। বাজারটিকে গড়ে তোলা সম্ভব হলে প্রতি বছর পাঁচ বিলিয়ন ডলারের কাঠ পণ্য রফতানি করা যাবে।

"