সোয়া ১ কোটি টাকার ঘোষণাবহির্ভূত পণ্য জব্দ

গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা দল পানগাঁও কাস্টমস হাউসে একটি পণ্য চালানের খালাস স্থগিত করে

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

পানগাঁও কাস্টমস হাউসে ১ কোটি ১৯ লাখ টাকার ঘোষণাবহির্ভূত পণ্যের চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। গতকাল এক অভিযানে ভারত থেকে আনা ওই পণ্যগুলো জব্দ করা হয়েছে। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা দল পানগাঁও কাস্টমস হাউসে একটি পণ্য চালানের খালাস স্থগিত করে। পরে শুল্ক গোয়েন্দা দল কর্তৃক আমদানিকারকের মনোনীত সিঅ্যান্ডএফ ও কাস্টমস হাউসের কর্মকর্তাদের উপস্থিতিতে কায়িক পরীক্ষা শেষে ঘোষণাবহির্ভূত অতিরিক্ত পণ্য পাওয়া যায়। পণ্যের নাম প্যাডলক, বিন্দি, প্লাস্টিক ক্লিপ, পায়েল, প্লাস্টিক চুরি, ইমিটেশন জুয়েলারি, পেন কেক ফেচ পাউডার, ক্রিম লাইট পার্টস, স্টিল চেইন ইত্যাদি।

শুল্ক গোয়েন্দা আরো জানায়, আমদানিকারক রোশান এন্টারপ্রাইজ। ঘোষণাকৃত পণ্যের পরিমাণ ২০ হাজার ৫৬০ কেজি। কিন্তু কায়িক পরীক্ষায় প্রাপ্ত পণ্যের পরিমাণ ২৪ হাজার ৯৯৯ কেজি। কায়িক পরীক্ষায় ঘোষণার চেয়ে ৪ হাজার ৪৩৯ কেজি এবং পণ্যের বিভিন্ন আইটেমের মধ্যে আন্তঃবদলের কারণে ৭ হাজার ৩২৮.৬ কেজি বেশি পাওয়া যায়। অন্যদিকে, ইমিটেশন জুয়েলারি ঘোষণার তুলনায় ৩০৫০ কেজি, পায়েল ১২০০ কেজি, পেন কেক ১০৮০ কেজি, ক্রিম ১৪২৫.৬ কেজি এবং প্যাডলক ১৪০ কেজিসহ মোট ৭৩২৮.৬ কেজি বেশি পণ্য পাওয়া যায়। শুল্ক করসহ মোট পণ্য মূল্য দাঁড়ায় প্রায় ১ কোটি ১৯ লাখ টাকা। এ বিষয়ে শুল্ক গোয়েন্দা কর্তৃক মামলা কার্যক্রম চলমান রয়েছে।

"