নিজস্ব প্রতিবেদক

  ২১ জুন, ২০১৮

ব্যাংকঋণের সুদ কমালে বিনিয়োগ বাড়বে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ঋণের সুদের হার কমিয়ে আনার ফলে দেশের বিনিয়োগের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে। বিনিয়োগকারীদের এটা অনেক দিনের দাবি ছিল। বেসরকারি ব্যাংকগুলো ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণাকে ভালো উদ্যোগ বলে অবহিত করেছেন তিনি।

গতকাল সচিবালয়ে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালন পর্ষদের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বেসরকারি ব্যাংকগুলোকে কোনো নির্দেশনা দিতে পারি না। তবে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে দেওয়া যায়। তাদের সঙ্গে ঋণ ও আমানতের সুদের হার নিয়ে কথা বলার জন্যই ডেকেছিলাম। এ বিষয়ে তাদের কোনো নির্দেশনা আমি দেইনি। তবে বিষয়টি কিছু করা যায় কি না,সে বিষয়ে তাদের সঙ্গে কথা বলেছি। তারা পুরো বিষয় পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী ঋণের সুদের হারের বিষয়ে যে ঘোষণা ইতিমধ্যে দিয়েছেন তার আলোকেই এসব পদক্ষেপ নেওয়া হচ্ছে জানিয়ে মুহিত বলেন, রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো ঋণের সুদের হার যাতে না বাড়ায়,সে বিষয়ে নজর দেওয়ার কথা বলেছি। তবে তাদের যে অর্থ দেওয়া হয়েছে, তা মুনাফা অর্জনের জন্য দেওয়া হয়নি। তাদেরকে বলা হয়েছে এসব অর্থ মুনাফা খাতে বিনিয়োগ করা যাবে না। তিনি আরো বলেন, রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোতে আমি নির্দেশনা দিতে পারি। তবে বৈঠকে তাদের কোনো নির্দেশনা দেইনি। আমানতের ওপর সুদের হার তারা নিয়ন্ত্রণ করতে পারে। কারণ লোকজন এখানে বিট করে। আমানতের ওপর সুদের হার যাতে না বাড়তে পারে সেদিকে নজর দিতে বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, আগামী ১ জুলাই থেকে ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশ করার যে ঘোষণা বেসরকারি ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি) দিয়েছে সেটাই বৈঠকে আলোচনা হয়েছে। এর পাশাপাশি রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর কী কী করণীয় সে বিষয়ে আলোচনা হয়েছে। এর আগে রাজধানীর গুলশানে জব্বার টাওয়ারে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের (বিএবি) এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মজুমদারের সভাপতিত্বে বিভিন্ন বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালকরা উপস্থিত ছিলেন। বৈঠকে শেষে সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বেসরকারি ব্যাংকগুলো ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশ নির্ধারণ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist