নিজস্ব প্রতিবেদক

  ২০ জুন, ২০১৮

জুলাইয়ে বিনিয়োগ মুনাফা সিঙ্গেল ডিজিটে নামাবে ইসলামী ব্যাংক

উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে বিনিয়োগে মুনাফার হার সিঙ্গেল ডিজিটে বা এক অঙ্কে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। আগামী ১ জুলাই থেকে এই হার কার্যকর হবে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাংকটি এই তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকের বিনিয়োগ মুনাফা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার জন্য সম্প্রতি প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার আলোকে ইসলামী ব্যাংক প্রথম এই উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের মাধ্যমে ইসলামী ব্যাংক দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ উন্নয়ন, নতুন উদ্যোক্তা সৃষ্টি ও ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের মাধ্যমে দেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারের উন্নয়ন কর্মকা-ের সহযোগী হিসেবে কাজ করে চলেছে। এছাড়াও এ উদ্যোগের মাধ্যমে দেশের শিল্প, অবকাঠামো, ব্যবসা-বাণিজ্য ও আমদাানি-রফতানিসহ সব ক্ষেত্রে উন্নয়নের ধারা আরো বেগবান হবে। দেশের বৃহত্তম ব্যক্তি মালিকানাধীন এ ব্যাংক দেশ ও জাতির সেবায় সর্বদা নিয়োজিত।

দেশের ব্যাংকগুলোর ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ পর্যন্ত ব্যাংক খাতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে সরকার। গত জুলাইয়ে ব্যাংকগুলোর নগদ জমার বাধ্যবাধকতা (সিআরআর) ১ শতাংশ কমিয়ে ৫ দশমিক ৫ শতাংশ করে কেন্দ্রীয় ব্যাংক। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নির্দেশে সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকগুলোতে রাখার প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। এছাড়া ব্যাংকগুলোর ঋণ-আমানত অনুপাত (এডিআর) সমন্বয়ের জন্য আগামী মার্চ পর্যন্ত সময় বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি বাজেট প্রস্তাবনায় ২০১৮-১৯ অর্থবছরের জন্য ব্যাংকের করপোরেট কর ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে। এসব উদ্যোগের পেছনে সরকারের লক্ষ্য ব্যাংকের তারল্য সংকট কমিয়ে ঋণের সুদ হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা। এরই ধারাবাহিকতায় ইসলামী ব্যাংক তার বিনিয়োগের মুনাফার হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist