নিজস্ব প্রতিবেদক

  ০৩ জুন, ২০১৮

চলমান উন্নয়ন প্রকল্পের গতি বৃদ্ধি

প্রতিশ্রুত বৈদেশিক অর্থ ছাড়ের পরিমাণ দ্বিগুণ

দেশের চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বিপরীতে প্রতিশ্রুত বৈদেশিক অর্থ ছাড়ের পরিমাণ দ্বিগুণ হয়েছে। চলমান উন্নয়ন প্রকল্পের কাজে গতি বেড়েছে বলে উন্নয়ন সহযোগীদের সহায়তার হার বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) উন্নয়ন সহযোগী সংস্থাগুলো বিভিন্ন প্রকল্পের বিপরীতে মোট ছাড় করেছে ৪২৩ কোটি ৫ লাখ মার্কিন ডলার। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ। গত অর্থবছরের উল্লিখিত সময়ে ছাড় হয়েছিল ২৪৩ কোটি ৬৯ লাখ ডলার।

ইআরডি সূত্র জানায়, গত ১০ মাসে ঋণ হিসেবে ৩৯৩ কোটি ১৭ লাখ ডলার এবং অনুদান হিসেবে ২৯ কোটি ৮৮ লাখ ডলার ছাড় করেছে। ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের ছাড়ের মধ্যে ঋণ ছিল ২১১ কোটি ১২ লাখ ডলার এবং অনুদান ছিল ৩২ কোটি ৫৬ লাখ ডলার। এ ক্ষেত্রে ঋণ ছাড়ের পরিমাণ বাড়লেও অনুদানের পরিমাণ কমেছে। তবে অর্থ ছাড় বাড়লেও কমেছে প্রতিশ্রুতি। আলোচ্য ১০ মাসে ১ হাজার ১৭৫ কোটি ৫৮ লাখ ডলারের প্রতিশ্রুতি দেয় উন্নয়ন সহযোগীরা। এর মধ্যে ঋণের প্রতিশ্রুতি ছিল ১ হাজার ১৩৩ কোটি ২২ লাখ ডলার এবং অনুদানের অংশ ছিল ৪২ কোটি ৩৫ লাখ ডলার। গত অর্থবছরের একই সময় ১ হাজার ৮৮৮ কোটি ৮৫ লাখ ডলারের ঋণ এবং ৩৪ কোটি ৯৯ লাখ ডলারের অনুদান মিলে মোট ১ হাজার ৯২৩ কোটি ৮৪ লাখ ডলারের প্রতিশ্রুতি ছিল। এ হিসাবে প্রতিশ্রুতি কমেছে ৭৪৮ কোটি ২৬ লাখ ডলার।

এ বিষয়ে ইআরডির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, গত অর্থবছর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পেই অনেক বেশি অঙ্কের ঋণচুক্তি স্বাক্ষর হয়েছিল। এতে প্রতিশ্রুতির পরিমাণ বেশি ছিল। এজন্য চলতি বছরের প্রতিশ্রুতির পরিমাণকে স্বাভাবিক বলে মনে করছেন তারা।

ইআরডির তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, সরকরের ঋণগ্রহণের পাশাপাশি অর্থ পরিশোধের পরিমাণও বেড়েছে। গত অর্থবছরের প্রথম ১০ মাসে ৯৪ কোটি ৩৩ লাখ ডলার ঋণ শোধ করেছে বাংলাদেশ সরকার। তার মধ্যে আসল ছিল ৭৫ কোটি ৬২ লাখ ডলার এবং ঋণের সুদ পরিশোধ ছিল ১৮ কোটি ৭০ লাখ ডলার। চলতি বছরের একই সময়ে সরকার ১১০ কোটি ৮০ লাখ ডলার ঋণ শোধ করেছে। এটি ২০১৬-১৭ অর্থবছরের ১০ মাসের তুলনায় ১৫ কোটি ডলার বেশি। পরিশোধিত ঋণের মধ্যে ৮৭ কোটি ৫৯ লাখ ডলার আসল ও ২৩ কোটি ২১ লাখ ডলার ঋণের সুদ ছিল বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist