নিজস্ব প্রতিবেদক

  ৩১ মে, ২০১৮

পোশাক রফতানির বিপরীতে তহবিলের অর্থ কর্তনের নির্দেশ

তৈরি পোশাকের সব ধরনের রফতানির বিপরীতে শতকরা তিন পয়সা হারে কর্তন করে তহবিল সংগ্রহের নির্দেশনা রয়েছে সরকারের। তবে অনেক ব্যাংক তা না মানায় কেন্দ্রীয় তহবিলে প্রত্যাশা অনুযায়ী অর্থ জমা হচ্ছে না। তাই এবার তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে গত মঙ্গলবার এ-সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। প্রজ্ঞাপনে বলা হয়, তৈরি পোশাকশিল্পের সব প্রতিষ্ঠানের এলসি, বায়িং কন্ট্রাক্ট, চুক্তি, পারচেজ অর্ডার বা অগ্রিম পরিশোধ ইত্যাদি উপায়ে প্রত্যাবাসিত রফতানি মূল্যের বিপরীতে সংশ্লিষ্ট ব্যাংক থেকে শূন্য দশমিক শূন্য ৩ শতাংশ (০.০৩) হারে অর্থ কর্তন করার নিয়ম রয়েছে।

কর্তন করা অর্থ যথানিয়মে সোনালী ব্যাংকের কেন্দ্রীয় তহবিলের ‘সিআরএমজি সেক্টর’ নামে এসএনডি হিসাবে জমা করতে হবে। শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, স্থায়ী অক্ষমতা বা অঙ্গহানি, চাকরিরত অবস্থায় অসুস্থতাসহ আপৎকালীন প্রয়োজনে এই অর্থ ব্যয় করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist