নিজস্ব প্রতিবেদক

  ২৮ মে, ২০১৮

বিসিক বর্ষা মেলা ও কারুশিল্প প্রদর্শনী শুরু

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে মতিঝিল বিসিক ভবন চত্বরে গতকাল থেকে পাঁচ দিনব্যাপী বর্ষা মেলা ও কারুশিল্প প্রদর্শনী শুরু হয়েছে। বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহঃ ইফতিখার প্রধান অতিথি হিসেবে বর্ষা মেলা-২০১৮ ও কারুশিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক (নকশা ও বিপণন) মোঃ মাহবুবুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রধান নকশাবিদ মনোয়ারা খাতুন। অনুষ্ঠানে বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও বিপুলসংখ্যক উদ্যোক্তা ও স্টল মালিক উপস্থিত ছিলেন।

বিসিক চেয়ারম্যান ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্প খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা বৃদ্ধির জন্য মেলা আয়োজনের ক্ষেত্রে একে আরো আকর্ষণীয় করার ওপর গুরুত্বারোপ করেন।

বিসিক দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের উন্নয়নে দীর্ঘদিন ধরে উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সেবা সহায়তা প্রদান করে আসছে। এ খাতের উন্নয়ন ও বিকাশ ঘটিয়ে উৎপাদন, আয়বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি বিসিকের অন্যতম লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে বিসিক কর্তৃক অন্যান্য কাজের পাশাপাশি নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক, বাটিক প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইনসহ ১২টি ট্রেডে এ পর্যন্ত ২৭ হাজার ৯৬ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। নকশা এবং নমুনা উদ্ভাবন ও বিতরণ করা হয়েছে যথাক্রমে ৩১ হাজার ২৯৬ এবং ৬২ হাজার ৭৮৯টি।

মহাব্যবস্থাপক (এমআইএস) জানান, বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্যসামগ্রীর পরিচিতি ও বাজার সৃষ্টির মাধ্যমে তাদের সহায়তা প্রদানের উদ্দেশ্যকে সামনে রেখে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশিকাঁথা, তাঁতের জামদানি শাড়ি, পাটের হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিপুল সমারোহ ঘটেছে। মেলা উপলক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদশর্নী।

মেলায় বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৬০টি স্টল স্থান পেয়েছে। মেলা ২৭ মে থেকে আগামী ৩১ মে পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist