করসেবা সহজ করবে এলটিইউ-ভ্যাট মোবাইল অ্যাপস

প্রকাশ : ২৪ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

করদাতাদের জন্য মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট সেবা সহজ করতে ‘এলটিইউ-ভ্যাট মোবাইল অ্যাপস’ নামে মোবাইল অ্যাপস চালু করেছে বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) ভ্যাট বিভাগ। এই অ্যাপস চালু করায় করদাতারা যেকোনো জায়গায় বসে দ্রুততার সঙ্গে সহজে সেবা গ্রহণ করতে পারবেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কিংবা এর অধীন কোনো কমিশনারেট বা অধিদফতর প্রথমবারের মত মোবাইল অ্যাপস চালু করলো। এলটিইউ-ভ্যাট মোবাইল অ্যাপলিকেশন এখন অ্যান্ড্রুয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে। শিগগিরই এটি আইফোনে চালু হবে।

এ বিষয়ে ভ্যাট এলটিইউ কমিশনার মো. মতিউর রহমান সাংবাদিকদের বলেন, এই এ্যাপসটি চালু হওয়ার ফলে দেশের যেকোন নাগরিক বা করদাতা এলটিইউ-ভ্যাট সম্পর্কে সহজে বিস্তারিত জানতে পারবেন। ব্যস্ত সময়ে যেকোন স্থান থেকে খুব সহজেই এলটিইউ ভ্যাটের সেবা গ্রহণ করা যাবে। তিনি মনে করেন করবান্ধব পরিবেশ তৈরির ক্ষেত্রে এ্যাপসটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি আরো বলেন, সম্প্রতি এ্যাপসটি চালু করা হয়েছে। তবে এখন কেবলমাত্র অ্যান্ড্রুয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে। নিরাপত্তাজনিত কারণে আইফোনে এখনও অ্যাপসটি চালু করা সম্ভব হয়নি, তবে খুব শিগগিরই চালু করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মোবাইল অ্যাপসে-ভ্যাট আইন, বিধিমালা, সেবাসমূহের ব্যাখ্যা, ফরম ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। যার মাধ্যমে সহজে আইন ও বিধিমালার যেকোন ধারা ও বিধি দ্রুততার সঙ্গে জানা যাবে। এই অ্যাপস ব্যবহার করে গ্রাহকরা তাদের যেকোন ধরনের মতামত জানাতে পারবেন। মতিউর রহমান বলেন, এলটিইউ ভ্যাটের সকল কর্মকর্তা-কর্মচারীর ছবিসহ নাম, পদবি, মোবাইল নম্বর, ইমেইল আইডি সংরক্ষণ রয়েছে। তাই যেকোন নাগরিক বা করদাতা এলটিইউর কর্মকর্তা-কর্মচারীকে তাৎক্ষণিকভাবে ফোন করা বা মেসেজ-ইমেলই পাঠানো কিংবা তথ্য শেয়ার করতে পারবেন। এ্যাপসের মাধ্যমে করাদাতা বা ব্যবসায়ীরা রাজস্ব পরিস্থিতি ও রাজস্ব জমার কোড জানতে পারবেন।

অ্যাপসের প্রধান প্রধান সুবিধা হলো, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) সংক্রান্ত সকল তথ্য উন্মূক্ত করা আছে। এতে যে কোন ব্যক্তির এডিআরে যোগাযোগ করার ক্ষেত্রে সহায়ক হবে।

"