নিজস্ব প্রতিবেদক

  ২৩ মে, ২০১৮

বেনাপোল বন্দর রমজানে ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ

ইফতার ও সাহ্রির সময় মুসলিম সম্প্রদায়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য কর্মবিরতি

আমদানি পণ্যের বাজার সহনশীল রাখতে বেনাপোল স্থলবন্দর ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশনা দিয়েছে বেনাপোল কাস্টম হাউস। তবে ইফতার ও সাহ্রির সময় মুসলিম সম্প্রদায়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য কর্মবিরতি থাকছে। এ সময় অমুসলিম সম্প্রদায়ের কর্মকর্তা-কর্মচারীদের অফিস সচল রাখার কথা বলা হয়েছে। গত সোমবার থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে। বেনাপোল কাস্টমস কমিশনার মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী স্বাক্ষরিত চিঠি বন্দরে বাণিজ্যের সঙ্গে সংশিষ্ট বিভিন্ন দফতরে পাঠানো হয়েছে।

জানা গেছে, আমদানি পণ্য দ্রুত বাজারজাত করতে গত বছর থেকে বেনাপোল বন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের মধ্যে সপ্তাহে ৭ দিনে ২৪ ঘণ্টা বাণিজ্য শুরু হয়। কিছুদিন এভাবে চলার পর বিভিন্ন প্রতিবন্ধকতায় তা বন্ধ হয়ে যায়। বর্তমানে এ বন্দরে সপ্তাহের ৬ দিন ২৪ ঘণ্টা বাণিজ্য সচল রয়েছে। বিশেষ সরকারি ছুটির দিন আমদানি-রফতানি বন্ধ থাকছে।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, যোগাযোগব্যবস্থা সহজ হওয়ায় দেশের স্থলপথে আমদানিকারকদের ৭৫ শতাংশ পণ্য বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি হয়। মাত্র ৪ ঘণ্টার ব্যবধানে সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে একটি পণ্যবাহী ট্রাক ভারতের বাণিজ্যিক শহর কলকাতা থেকে রওনা হয়ে বেনাপোল বন্দরে পৌঁছায়। তেমনি প্রায় একই সময়ে বেনাপোল বন্দর থেকে রফতানি পণ্য নিয়ে ট্রাক পৌঁছায় কলকাতায়। কম সময় ও অর্থ সাশ্রয়ের কারণে ব্যবসায়ীদের এ পথে বাণিজ্যে আগ্রহ বেশি। প্রতি বছর এ বন্দর থেকে সরকার প্রায় ৮ হাজার কোটি টাকা রাজস্ব আহরণ করছে। বেনাপোল বন্দর ঘুরে দেখা গেছে, রোজার মধ্যেও ভারত থেকে পেঁয়াজ, চাল, মাছসহ বিভিন্ন খাদ্যদ্রব্য প্রচুর পরিমাণে আমদানি হচ্ছে। পরে এসব পণ্য খালাস শেষে তা দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist