নিজস্ব প্রতিবেদক

  ২০ মে, ২০১৮

বিনিয়োগ বৃদ্ধিতে এনবিআরের ইনভেস্টমেন্ট প্রমোশন টিম

টিমের প্রধান কাজ হবে আসছে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বিভিন্ন ধরনের কর আরোপসহ রাজস্ব নীতি প্রণয়নে সুপারিশ করা। ওই টিম প্রতি তিন মাসে অন্তত একটি সভা করে লিখিত প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে

বৈদেশিক ও অভ্যন্তরীণ বিনিয়োগ আকৃষ্ট করাসহ ব্যবসাবান্ধব বিনিয়োগ পরিস্থিতি উন্নয়নের জন্য রাজস্ব নীতি প্রণয়নে সরকারি-বেসরকারি পর্যায়ের প্রতিনিধিদের সমন্বয়ে ২১ সদস্যের বিশেষ টিম গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এই টিমের নাম রাখা হয়েছে ইনভেস্টমেন্ট প্রমোশন টিম (আইপিটি)। যার প্রধান কাজ হবে আসছে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বিভিন্ন ধরনের শুল্ক কর, মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট ও আয়কর আরোপসহ রাজস্ব নীতি প্রণয়নে সুপারিশ করা। ওই টিম প্রতি তিন মাসে অন্তত একটি সভা করে লিখিত প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার স্বাক্ষর করা এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সম্প্রতি জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য বৈদেশিক ও অভ্যন্তরীণ বিনিয়োগ আরো আকৃষ্ট করা তথা ব্যবসাবান্ধব বিনিয়োগ পরিস্থিতির অধিকতর উন্নয়নের জন্য রাজস্ব নীতি প্রণয়নে এই টিম সহায়তা ও সুপারিশ করবে।

এনবিআরের কাস্টমস নীতির সদস্যকে আহ্বায়ক করে গঠিত টিমের অন্য সদস্যরা হলেন মূসক নীতির সদস্য, আয়কর নীতির সদস্য, প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের একজন প্রতিনিধি। এছাড়া এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএ, বিসিআই, এমসিসিআই, এফআইসিসিআইয়ের প্রতিনিধিও সদস্য হিসেবে থাকবেন। আর কাস্টমস নীতির প্রথম সচিব সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

টিমের কার্যপরিধি হলো, জাতীয় বাজেট প্রণয়নের প্রাক্কালে বাজেটে অন্তর্ভুক্তির জন্য এবং অর্থবছরের অন্যান্য সময়ে একই বিষয়ে বিনিয়োগ সহায়ক রাজস্ব নীতি প্রণয়নে সহায়তা প্রদান। ওই টিমের কাছে উপস্থাপিত শুল্ক কর, মূসক ও আয়করবিষয়ক প্রস্তাব পর্যালোচনা করে বাজেটে অন্তর্ভুক্তির জন্য অথবা অর্থবছরের অন্যান্য সময়ে একই বিষয়ে সুপারিশ প্রদান। টিম প্রতি তিন মাসে ন্যূনতম একবার সভা করবে এবং সভায় লিখিত প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করবে। সম্প্রতি এক প্রাক-বাজেট আলোচনায় এ ধরনের একটি টিম গঠন করার ঘোষণা দিয়েছিলেন এনবিআর চেয়ারম্যান।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, প্রতিবেশী ভারত, মিয়ানমার, চীন, ভিয়েতনামসহ অনেক দেশ বিদেশি বিনিয়োগ আকর্ষণে সফলতার পরিচয় দিচ্ছে।

বিদেশি বিনিয়োগ টানতে হলে এসব দেশের সঙ্গে প্রতিযোগিতা করে অবশ্যই আমাদেরও সুযোগ-সুবিধা দিতে হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist