২০২৩ সালের মধ্যে জেলায় জেলায় সরকার : অর্থমন্ত্রী

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগামীতে নির্বাচিত হতে পারলে ২০২৩ সালের মধ্যে বাংলাদেশে জেলাভিত্তিক স্থানীয় শাসন ব্যবস্থা বাস্তবায়ন করা হবে। বর্তমানে দেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের বেশি। তবে এটাকে ১০ শতাংশে উন্নীত করে জেলায় জেলায় সরকার প্রতিষ্ঠা করতে হবে। আগামী নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও এটা উল্লেখ থাকবে। আগামী ৫ বছরে (২০২৩ সালের মধ্যে) জেলায় জেলায় সরকার প্রতিষ্ঠা করা। তবে একটি কেন্দ্রীয় সরকারও থাকবে বলে জানান তিনি।

গতকাল জাতীয় জাদুঘরে এ কে মোমেন রচিত বাংলাদেশ স্বাধীনতার প্রত্যাশা ও প্রাপ্তি শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যায়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির সাবেক ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক লেখক ও গবেষক মফিদুল হোসেন প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, বইটিতে দেশের অর্থনীতি, দেশের প্রাপ্তি এবং ভবিষ্যৎ উন্নয়ন সম্পর্কে সুপরিকল্পিত মতামত ব্যক্ত করা আছে। বইটি ভবিষ্যৎ প্রজন্ম এবং সাংবাদিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান তিনি।

তিনি বলেন, দেশের ধারাবাহিক উন্নয়ন বজায় রাখতে জেলাভিত্তিক শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করার ওপর জোর দেওয়া হয়েছে। আমি প্রতিজ্ঞা করছি আগামীতে নির্বাচিত হলে অবশ্যই আমরা প্রত্যেকটি জেলায় জেলাভিত্তিক শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করব। এর মাধ্যমে ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ থেকে দারিদ্র্যের অবসান ঘটবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

"