নিজস্ব প্রতিবেদক

  ১০ মে, ২০১৮

নতুন বাজেটে ব্যক্তির করমুক্ত আয়সীমা বাড়ছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আসছে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানো হবে। একই সঙ্গে নতুন বাজেটে করপোরেট করহার কিছুটা কমানো হবে বলে জানিয়েছেন তিনি।

গতকাল অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনা সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন। প্রাক-বাজেট আলোচনা সভায় অন্যান্যের মধ্যে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিজভী নেওয়াজ, সাবেক সভাপতি মনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানো হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বাজেটে করমুক্ত আয়সীমা কিছুটা বাড়ানো হবে। এছাড়া, বর্তমানে দেশে করপোরেট ট্যাক্সের হার খুব বেশি। তবে নতুন বাজেটে এটা কিছুটা কমানো হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, বর্তমানে ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা আড়াই লাখ টাকা। আড়াই লাখ থেকে ৪ লাখ টাকা পর্যন্ত আয় হলে ১০ শতাংশ কর দিতে হয়। ৪ লাখ থেকে ৫ লাখ টাকা আয় হলে ১৫ শতাংশ, ৫ লাখ থেকে ৬ লাখ পর্যন্ত ২০ শতাংশ এবং ৬ থেকে ৩০ লাখ পর্যন্ত ২৫ শতাংশ এবং ৩০ লাখের বেশি হলে ৩০ শতাংশ পর্যন্ত আয়কর দিতে হয়।

তিনি আরো বলেন, আসছে ২০১৮-১৯ অর্থবছরে বাজেটের আকার প্রায় ৪ লাখ ৬০ হাজার কোটি টাকার মতো হবে। বাজেটে বিদ্যুৎ, জ্বালানি ও অবকাঠামো খাতে সবচেয়ে বেশি বরাদ্দ দেওয়া হবে। একইসঙ্গে অগ্রাধিকার থাকবে মানবসম্পদ উন্নয়নে, সমান গুরুত্ব পাবে শিক্ষা ও স্যানিটেশনে।

তরুণ উদ্যোক্তা তৈরি করা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, উদ্যোক্তা হতে বিনা জামানতে ঋণ নেওয়ার সুযোগ রাখা হয়েছে। দক্ষ মানবসম্পদ তৈরি করার বিষয়ে তিনি বলেন, ২০১৫ সাল থেকে হরতাল, নাশকতার মতো বিষয়গুলো বিতাড়িত হয়েছে। গত ৩ বছরে বেসরকারি বিনিয়োগ বেড়েছে। এখন আমাদের মানবসম্পদের ওপর গুরুত্ব দিতে এবং আগামী বাজেটেই এটার ওপর জোর দেওয়া হচ্ছে বলে দৃঢ়ভাবে বলেন তিনি।

জেলা বাজেট নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখন আর জেলা বাজেটের ওপর গুরুত্ব দিতে চাচ্ছি না। আগামীতে আওয়ামী লীগ ক্ষমতায় আসার বিষয়ে আমি শতভাগ নিশ্চিত। তারপর আমরা কেন্দ্র থেকে জেলা পর্যায়ের বাজেট বাস্তবায়নের একটি দিক নির্দেশনা দেব।

কালো টাকা এবং বিদেশে অর্থ পাচার নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বছরের যেকোনো সময়ে ২৫ শতাংশ কর দিয়ে যে কেউ অপ্রদর্শিত আয় বা কালো টাকা সাদা করতে পারেন। তাছাড়া বিদেশে অর্থ পাচার নিয়ে যেভাবে বলা হয়, আসলে তত টাকা পাচার হয় না। একটা সময় মালয়েশিয়া বা দুবাইতে পাচার হতো। এখন উভয় দেশের সরকারও চায় না অর্থ পাচার হয়ে আসুক। এখন মালয়েশিয়া আমাদের এ বিষয়ে সহায়তা করছে। তাছাড়া দুবাইও এ বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে। সুতরাং, টাকা পাচারের কথা যতটা বলা হয় এটা আসলে ততটা নয় বলে মন্তব্য করেন তিনি।

সঞ্চয়পত্রের সুদ হার পুনর্নির্ধারণ করা হবে উল্লেখ করে তিনি বলেন, এটা সামাজিক নিরাপত্তার অংশ হিসেবে কাজ করে। তাই বাজারে যদি কেউ সুদ ১০ শতাংশ পায়, তাহলে সঞ্চয়পত্রের সুদহার সাড়ে ১০ বা ১১ করে দেওয়া হয়। এখন পার্থক্যটা হয়ে গেছে ৭ আর সাড়ে ১১ শতাংশ।

এ সময় মন্ত্রীর পাশে বসে থাকা এনবিআর চেয়ারম্যান বর্তমানে ব্যাংক ঋণে সুদহার বেড়ে ১০-এর কাছাকছি হয়েছে জানালে অর্থমন্ত্রী বলেন, তাহলে তো সঞ্চয়পত্রের সুদ হার পুনর্নির্ধারণ করার প্রয়োজন হবে না।

তিনি বলেন, বর্তমানে বৈষম্য বেড়েছে। তবে একটা বড় অংশ দারিদ্র্যের হাত থেকে উত্তীর্ণ হয়েছে। এখন আমি যেকোনো মুহূর্তে অবসর নিতে প্রস্তুত একান্ত তৃপ্তির সঙ্গে।

চলতি অর্থবছরের বাজেটকে নিজের শ্রেষ্ঠ বাজেট বলার পর এবারের বাজেট কেমন হবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেট হবে শ্রেষ্ঠতম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist