নিজস্ব প্রতিবেদক

  ০৩ মে, ২০১৮

অর্থবছরের ৯ মাস

রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ১৪ শতাংশ

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট এবং আমদানি-রফতানি শুল্ক মিলে রাজস্ব আয় করেছে ১ লাখ ৪৪ হাজার ৩১১ কোটি টাকা। এটি গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৪ শতাংশ বেশি। গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৯ মাসে রাজস্ব আদায় হয়েছিল ১ লাখ ২৬ হাজার ৫৯৪ কোটি টাকা। এনবিআরের পরিসংখ্যান বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাবে দেখা গেছে ৯ মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৪৯ হাজার ৬৮১ কোটি, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ৬৪ হাজার ৪২৯ কোটি এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৫৩ হাজার ২০৯ কোটি টাকা। তবে এ সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আয় কিছুটা পিছিয়ে আছে। ৯ মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৬৭ হাজার ৩১৮ কোটি টাকা। সেই হিসাবে উল্লিখিত সময়ে মোট রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল তা থেকে প্রায় ২৩ হাজার কোটি টাকা পিছিয়ে আছে এনবিআর।

এ বিষয়ে এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রতিদিনের সংবাদকে বলেন, সাম্প্রতিকালে প্রতি বছরই প্রায় ৩৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে আমাদের জিডিপির তুলনায় কর অনুপাত কম হলেও এত বড় প্রবৃদ্ধি অর্জন রাতারাতি সম্ভব নয়। প্রকৃত আদায়ের সঙ্গে সমন্বয় করে আমাদের লক্ষ্যমাত্রা সংশোধন করতে হবে বলে তিনি মনে করেন তিনি।

তিনি আরো বলেন, অর্থবছরের প্রথম দিকে রাজস্ব আদায়ে কিছুটা শ্লথগতি থাকলেও অর্থবছরের শেষ প্রান্তিকে তা দ্রুত বেড়ে যায়। তিনি বলেন, কিছু ব্যবসায়ীরা ভ্যাট আদায় করলেও সঠিক নিয়মে সরকারের ঘরে তা জমা দিচ্ছেন না। তাই এই খাতে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা থেকে আমরা পিছিয়ে আছি। তবে সবাই যেন ঠিকমতো ভ্যাট প্রদান করেন, সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। পাশাপাশি উৎসে করের পরিধি বাড়িয়ে বেশি মানুষকে কর ও ভ্যাটের মধ্যে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। আমাদের লক্ষ্য হলো বেশি মানুষকে করজালে নিয়ে আসা ও ব্যবসা করার সুযোগ দিয়ে রাজস্ব আহরণ বাড়ানো। গত কয়েক বছরে নতুন করদাতা সংগ্রহের সঙ্গে সঙ্গে রাজস্ব আয় বৃদ্ধির যে ইতিবাচক ধারা তৈরি হয়েছে, চলতি অর্থবছরের ৯ মাসেও সেটা প্রতিফলিত হয়েছে বলে মনে করেন তিনি।

এনবিআরের পরিসংখ্যান বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৯ মাসে শুল্ক থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৩৯ হাজার ৫৫২ কোটি টাকা, যা চলতি কর বর্ষের একই সময়ে বেড়ে দাঁড়িয়েছে ৪৯ হাজার ৬৮১ কোটি। এক্ষেত্রে প্রবৃদ্ধি ১৫ শতাংশ। আলোচ্য সময়ে আয়কর বা প্রত্যক্ষ কর আহরণ বেড়েছে ১১ দশমিক ৪৫ শতাংশ। গত অর্থবছরের ৯ মাসে ৩৯ হাজার ২৯১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল। তবে এবার বেড়ে হয়েছে ৫৩ হাজার ২০৯ কোটি। শুল্ক ও আয়করের মতো ভ্যাট রাজস্ব আয়েও উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। এক্ষেত্রে ১৫ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত করবর্ষের ৯ মাসে ভ্যাট থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৪৭ হাজার ৭৫০ কোটি টাকা।

প্রসঙ্গত, চলতি ২০১৭-১৮ অর্থবছরে এনবিআরের মাধ্যমে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে রয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist