নিজস্ব প্রতিবেদক

  ৩০ এপ্রিল, ২০১৮

এক টাকা ঋণ খেলাপি হলেও তথ্য দিতে হবে

জামানত সংক্রান্ত প্রতারণা ও দুর্নীতি রোধে ডাটাবেজ প্রস্তুতের উদ্যোগ

ঋণের বিপরীতে জামানত সংক্রান্ত প্রতারণা ও দুর্নীতি রোধে ডাটাবেজ প্রস্তুতের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি)। তাই এখন থেকে ঋণের এক টাকা খেলাপির তথ্যও পাঠাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। গত সম্প্রতি এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ঋণ দেওয়ার সময় জামানতেরও সিআইবি রিপোর্ট নিতে বলা হয়েছে।

সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে বলা হয়েছে, এতদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণের ক্ষেত্রে ৫০ হাজার টাকা এবং ক্রেডিট কার্ডের ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত খেলাপির তথ্য কেন্দ্রীয় ব্যাংকের তথ্য ভান্ডার ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) দিতে হত না। নতুন সার্কুলারে সিআইবি ডেটাবেজে দাখিল করা ঋণতথ্যের নিম্নসীমা এক টাকায় পুনঃনির্ধারণ করা হয়েছে। অর্থাৎ এখন থেকে এক টাকা খেলাপি হলেও সেই তথ্য সিআইবিতে পাঠাতে হবে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকিং খাতের ঋণশৃঙ্খলা জোরদারকরণের লক্ষ্যে সিআইবি ডাটাবেজে সকল ঋণতথ্য অন্তর্ভুক্ত হওয়া প্রয়োজন। এ প্রেক্ষিতেই সিআইবি ডাটাবেজে দাখিলকৃত ঋণতথ্য রিপোর্টিং এর নিম্নসীমা পুনঃনির্ধারণপূর্বক সকল ঋণতথ্য অন্তর্ভুক্তিকরণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যেই এই নির্দেশনা জারি করা হয়েছে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে। সার্কুলারে এখন থেকে মাসিক ভিত্তিতে ঋণতথ্য সিআইবি অনলাইন সিস্টেমে তুলতে করতে বলা হয়েছে।

প্রাথমিকভাবে শুধু স্থাবর জামানতের (ভূমি, দালান, ফ্ল্যাট এবং যন্ত্রপাতি) তথ্য ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হবে। আর এ ডাটাবেজ পরিচালিতি হবে কোলাটোরেল ইনফরমেশন সিস্টেম নামে নতুন সিস্টেমে। প্রতি ত্রৈমাসিকে জামানাতের তথ্য এ সিস্টেমে আপলোড করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। মার্চ প্রান্তিকের সব তথ্য আপলোড করতে হবে আগামী ৩১ মের মধ্যে। জুন থেকে প্রতি ত্রৈমাসিকের তথ্য পরবর্তী মাসের ২০ তারিখের মধ্য পাঠাতে হবে। ঋণ মঞ্জুরির সময় কলাটোরেল নেওয়া হবে এমন সম্পদের সিআইবি রিপোর্ট ওই সিস্টেম থেকে সংগ্রহ করা বাধ্যতামূলক। সিস্টেমে পৃথক ফাইল জামানত রাখা সম্পদের যাবতীয় তথ্য আপলোড করতেও বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist