নিজস্ব প্রতিবেদক

  ২৪ এপ্রিল, ২০১৮

থাইল্যান্ডে রফতানি বৃদ্ধি করতে এফটিএ করা হচ্ছে

থাই বাণিজ্য মেলা উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, থাইল্যান্ডে রফতানি বৃদ্ধি করতে এফটিএ স্বাক্ষর করা হচ্ছে। উভয় দেশ এ বিষয়ে কাজ করছে। প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন হলে বাংলাদেশ এবং থাইল্যান্ড এফটিএ স্বাক্ষর করবে। এ মুহূর্তে থাইল্যান্ড বাংলাদেশকে ৬ হাজার ৯৯৮টি পণ্য রফতানিতে ডিউটি ফ্রি সুবিধা প্রদান করছে। উভয় দেশের বাণিজ্যের পরিমাণ প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার। এরই মধ্যে পাটজাত পণ্য এবং তৈরি পোশাক রফতানিতে ডিউটি ফ্রি অথবা ন্যূনতম ডিউিটি সুবিধা চেয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পক্ষ থেকে কিছুদিন আগে ঢাকায় অনুষ্ঠিত জয়েন্ট ইকোমিক কমিশনের মিটিংয়ে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানানো হয়েছে। থাইল্যান্ড বিষয়টি বিবেচনার আশ^াস দিয়েছে। এর ফলে উভয় দেশের বাণিজ্য ব্যবধান অনেক কমে আসবে।

বাণিজ্যমন্ত্রী গতকাল ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ঢাকার রয়েল থাই অ্যাম্বাসি আয়োজিত চার দিনব্যাপী ‘থাইল্যান্ড উইক-২০১৮’ নামে বাণিজ্য মেলার উদ্বোধন করে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের বিপুল সংখ্যক মানুষ প্রতি বছর পর্যটন, চিকিৎসাসেবা গ্রহণ এবং ব্যবসার উদ্দেশ্যে থাইল্যান্ড সফর করেন। এক্ষেত্রে ভিসা পদ্ধতি সহজ করা থাই কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে। বাণিজ্য সুবিধা বৃদ্ধি করা হলে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পাবে। তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০২১ সফলভাবে বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ ২০২১ সালে ডিজিটাল মধ্য আয়ের দেশে পরিণত হবে। উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার জন্য প্রয়োজনীয় তিনটি সেক্টরে সফলভাবে যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। আমরা আগামী ২০২৪ সালে পূর্ণাঙ্গ রূপে উন্নয়নশীল দেশে পরিণত হবো। বাংলাদেশ অর্থনৈতিক সামাজিকসহ সব ক্ষেত্রে সফলভাবে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। মেলায় থাইল্যান্ডের ৪৫টি কোম্পানি এবং বাংলাদেশের ২৮টি আমদানিকারক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলায় স্টলের সংখ্যা ৭৯টি। যন্ত্রাংশ, ইন্ডাস্ট্রিয়াল পণ্য, হার্ডওয়্যার, ফলমূল, খাদ্যপণ্য, গৃহস্থালি পণ্য, গিফ্ট অ্যান্ড ডেকোরেটিভ পণ্য, স্টেশনারি, শিশুদের ব্যবহার্য্য পণ্য, তৈরি পোশাক, জুয়েলারি এবং সৌন্দর্য বৃদ্ধির বিভিন্ন পণ্যসহ প্রায় ১৮ ক্যাটাগরির পণ্য বিক্রয় ও প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে মেলায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist