নিজস্ব প্রতিবেদক

  ২২ মার্চ, ২০১৮

দেশে তৈরি ল্যাপটপ রফতানি শুরু

স্বাধীনতার মাসে বাংলাদেশের জন্য আসছে বেশকিছু সুখবর। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়শীল দেশের পথে উত্তরণ; সেইসঙ্গে ল্যাপটপ কম্পিউটার উৎপাদক থেকে রপ্তানিকারক দেশে পরিণত হলো বাংলাদেশ। এরফলে বহির্বিশ্বে আরো উজ্জ্বল হলো বাংলাদেশের ভাবমূর্তি। বিশ্ববাজারে প্রবেশ করলো ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ওয়ালটন ল্যাপটপ। শুরুতে রপ্তানি হচ্ছে নাইজেরিয়ায়। পর্যায়ক্রমে যাবে নেপাল, ভুটান এবং পূর্ব তিমুরসহ বিশ্বের বিভিন্ন দেশে। নাইজেরিয়ায় ল্যাপটপ রপ্তানি কার্যক্রম উদ্বোধন উপলক্ষ্যে নাইজেরিয়ার একটি প্রতিষ্ঠানের সঙ্গে ওয়ালটনের আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন হলো গতকাল। বিকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ইনঅগোরেশন সিরিমনি অব ওয়ালটন ল্যাপটপ এক্সপোর্টেশন’ শীর্ষক অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ওয়ালটনের পক্ষে রপ্তানি চুক্তিতে স্বাক্ষর করেন ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এসএম রেজাউল আলম। নাইজেরিয়ার পক্ষে ছিলেন আমদানিকারক প্রতিষ্ঠান ওয়েস্টার্ন বেজ নাইজেরিয়া লিমিটেডের পরিচালক ডেভিড নোনে।

ওয়ালটনকে অভিনন্দন জানিয়ে অর্থমন্ত্রী বলেন, সরকারি সুযোগ সবার জন্যই সমান। কিন্তু ওয়ালটন সে সুযোগকে কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছে। অল্প সময়ের মধ্যে তারা প্রযুক্তিপণ্য উৎপাদন করে দেশে সুনাম কুড়িয়েছে। দ্রুততম সময়ের মধ্যে রপ্তানিকারক হিসেবে আবির্ভূত হয়েছে। কম্প্রেসার এবং ল্যাপটপের মতো মানসম্পন্ন নতুন প্রযুক্তির বৃহৎ পণ্য উৎপাদনের তারা সফল হয়েছে। তিনি আরও বলেন, আমাদের দেশে যেভাবে শিল্পায়ন হচ্ছে, আমার মনে হয় আরও দুই-তিন প্রজন্ম শিল্পায়নের ওপর নির্ভরশীল থাকবে। বাংলাদেশে আমরা বহুদিন ধরেই শিল্পায়নের চেষ্টা করে যাচ্ছি। এজন্য এত সুযোগ-সুবিধা দেই। তাতেই আমাদের কাজ শেষ হয়ে যায়। উৎপাদন আর হয় না, অ্যাসেম্বলিটাই চলতে থাকে।

মুহিত বলেন, একেকটি প্রজন্ম যদি ২২ বছর করে হিসাব করি, তাহলে আরও শিল্পায়নের ওপর নির্ভরশীল দু-তিন প্রজন্ম যাবে। তারপর পরবর্তী প্রজন্মের ওপর আমাদের শিল্পায়নের অগ্রগতি নির্ভর করবে। অর্থমন্ত্রী বলেন, মানব সভ্যতার বিশেষ বিশেষ ক্ষেত্রে ছোট ছোট জিনিস বিরাট বড় ভূমিকা পালন করে থাকে, ল্যাপটপ তার মধ্যে অন্যতম। বাংলাদেশে এখন বহু প্রতিষ্ঠান প্রকৃত শিল্পায়নের দিকে নজর দিয়েছে। চারিত্রিক পরিবর্তনের জন্য শিল্পায়নের গুরুত্ব আছে। জীবনের ধারা, শিল্পের প্রসার অনবরত জীবনযাত্রাকে পরিবর্তন করে দিচ্ছে। তবে এই পরিবর্তনের ধারা কতদিন থাকবে আমি জানি না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist