ভ্যাট এলটিইউয়ে রাজস্ব আয়ে ১৯ শতাংশ প্রবৃদ্ধি

প্রকাশ : ১৫ মার্চ ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অধীন মূল্য সংযোজন করের (মূসক) বা ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে। উল্লিখিত সময়ে এলটিইউ ১৮ হাজার ২৭২ কোটি ৫৯ লাখ টাকার রাজস্ব আয় করেছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেশি। গত ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে এলটিইউয়ের রাজস্ব আয়ের পরিমাণ ছিল ১৭ হাজার ২২৯ কোটি ৩৬ লাখ টাকা। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে, একক মাস হিসেবে ফেব্রুয়ারিতে রাজস্ব আহরণে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে এলটিইউ। গত মাসে এলটিইউ তিন হাজার ৫৬৩ কোটি টাকার রাজস্ব আয় করেছে। গত বছরের ফেব্রুয়ারিতে এর পরিমাণ ছিল দুই হাজার ৭৪০ কোটি ৩৩ লাখ টাকা। সেক্ষেত্রে একক মাস হিসেবে ফেব্রুয়ারিতে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রাজস্ব আয় বেড়েছে প্রায় ৩০ শতাংশ।

এ বিষয়ে ভ্যাট এলটিইউর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রতিদিনের সংবাদকে বলেন, নতুন ভ্যাট আইন কার্যকর না হওয়ায় এলটিইউতে রাজস্ব আয়ে ঘাটতি হওয়ার যে আশঙ্কা ছিল সেটা অনেকটাই কেটে গেছে। এলটিইউ মোট ভ্যাট রাজস্ব আয়ের ৫৬ শতাংশ আহরণ করে থাকে। আমরা রাজস্ব আয়ে প্রথম আট মাসে গত অর্থবছরের তুলনায় প্রায় ১৯ শতাংশ প্রবৃদ্ধি করেছি। তিনি আরো বলেন, সময়োপযোগী কৌশল গ্রহণ, প্রতিষ্ঠান পরিদর্শন, ভ্যাট অডিট ও বকেয়া আদায় কার্যক্রম জোরদার করার ফলে রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা হচ্ছে। একইসঙ্গে উদ্ভাবনী কৌশল গ্রহণ করে করতাদাকে কর প্রদানেও উৎসাহিত করা হচ্ছে বলে জানান তিনি। প্রসঙ্গত, গত আট মাসে এলটিইউ পেট্রোবাংলা, মোবাইল ফোন অপারেটরসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান থেকে উল্লেখযোগ্য পরিমাণ বকেয়া ভ্যাট আদায় করতে সক্ষম হয়েছে।

এনবিআর থেকে বিভিন্ন প্রতিষ্ঠান কর রেয়াত পেয়ে থাকে। দেখা যায় একটি প্রতিষ্ঠানের যে পরিমাণ কর রেয়াত পাওয়ার কথা, কৌশলে তার তুলনায় বেশি কর রেয়াত নিচ্ছে। এমন কিছু কর ফাঁকির ঘটনা ইতোমধ্যে উদ্ঘাটন করতে সক্ষম হয়েছে। সেখান থেকেও বড় অঙ্কের ভ্যাট রাজস্ব আহরণ করা হয়েছে। বর্তমানে দেশের ১৭০টি বৃহৎ করদাতা প্রতিষ্ঠানের ভ্যাট, সম্পূরক শুল্ক ও আবগারি শুল্ক-সংক্রান্ত কার্যক্রম এলটিইউয়ের অধীনে পরিচালিত হয়। ২০১৬-১৭ অর্থবছরে এলটিইউতে ৩৬ হাজার ৯৮৩ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব আহরণ হয়। চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে দুই লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। এর মধ্যে ভ্যাটের লক্ষ্যমাত্রা ৯১ হাজার ২৫৪ কোটি টাকা।

 

"