সূচকের উত্থানে ফিরেছে পুঁজিবাজার

প্রকাশ : ১৫ মার্চ ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আগের তিন দিনের বড় পতন কাটিয়ে গতকাল বুধবার উত্থানে ফিরেছে পুঁজিবাজার। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ডিএসইতে লেনদেন তলানিতে নেমে গেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। গতকাল দুই পুঁজিবাজারেই লেনদেন শুরু হয় সূচক বৃদ্ধিতে। তবে মাঝে কমলেও শেষ পর্যন্ত সূচক ইতিবাচক রেখে লেনদেন শেষ হয়। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইতে ২২৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ৫৮ কোটি ২৩ লাখ টাকা কম। গত মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৮২ কোটি ৩১ লাখ টাকা। এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৩টির, কমেছে ৯২টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর। ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৯০ পয়েন্টে।

অন্যদিকে গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪২৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২০৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার দর।

 

"