‘বাজেট হবে ৪ লাখ ৭৫ হাজার কোটি টাকার’

বাজেটে বরাদ্দ বেশি পাবে জ্বালানি ও পরিবহন খাত

প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, প্রতি বছর বাজেটের আকার বাড়ছে। এবার বাজেট হবে চার লাখ ৭৫ হাজার কোটি টাকার। তিনি বলেন, বাজেটের আকার বাড়লে জনসেবা বাড়ে, পাশাপাশি জনগণকে অধিক সেবা দেওয়া যায়।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিশিষ্টজন, অর্থনীতিবিদ ও পেশাজীবীদের নিয়ে প্রাক-বাজেট আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে বরাদ্দের দিক থেকে সব থেকে বেশি পাবে জ্বালানি ও পরিবহন খাত। এ ছাড়াও বাজেটে অগ্রাধিকার দেওয়া হবে স্বাস্থ্য, শিক্ষা ও স্যানিটেশনকেও।

তিনি আরো বলেন, ‘আমরা বড় বাজেট বাস্তবায়নের দক্ষতা দেখাচ্ছি, সেই অর্জন আমাদের আছে। আমাদের বরাদ্দ যেখানে বেশি, সেখানে জনগণ ভালো সেবা পাচ্ছে।’ প্রাক-বাজেট আলোচনা সভায় অর্থনীতিবিদ রেহমান সোবহান জানান, যত্রতত্র ঋণ প্রদান, অব্যবস্থাপনাসহ যথাযথ নজরদারির অভাবে দেশের ব্যাংকিং খাতে দুরাবস্থা বিরাজ করছে। বেপরোয়া ঋণ প্রদানে অনেক ব্যাংকই সীমা অতিক্রম করে ফেলেছে। যার ফলে মূলধন সংকট বাড়ছে। প্রতি বছর সংস্কার কার্যক্রমের নামে অকার্যকর কর্মসূচি নেওয়া হচ্ছে। এটি মূলত দীর্ঘ সময়ের কাঠামোগত সমস্যার ফল, যা সমাধানে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। তিনি আরো জানান, মেগা প্রকল্পগুলোতে দীর্ঘ মেয়াদে ব্যয় বাড়ছে।

"