নিজস্ব প্রতিবেদক

  ০৭ মার্চ, ২০১৮

সহায়তা পেলে কার্বন নির্গমন কমানো সম্ভব

বাংলাদেশে নিজস্ব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে কার্বন নির্গমনের পরিমাণ ৫ শতাংশ কমিয়ে আনতে সক্ষম বলে জানিয়েছেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নূরুল কাদির। তিনি বলেছেন, যদি আন্তর্জাতিকভাবে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা প্রাপ্তি নিশ্চত করা যায়, তাহলে প্রায় ১৫ শতাংশ কার্বন নির্গমণ কমানো সম্ভব।

গতকাল রাজধানীতে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সহায়তায় পরিবেশ ও বন মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর, জাপান সরকারের পরিবেশ মন্ত্রণালয় এবং ইনস্টিটিউট ফর গ্লোবাল এনভায়রনমেন্টাল স্ট্রাটেজিস (আইজিএস) যৌথভাবে আয়োজিত ‘জয়েন্ট ক্রেডিটিং মেকানিজম ব্যবহারের মাধ্যমে বাংলাদেশে নিম্ন কার্বনভিত্তিক প্রকল্প গ্রহণে উৎসাহিতকরণ’ শীর্ষক এক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

দেশের ব্যবসায়ী সম্প্রদায়সহ সবাইকে জ্বালানি ব্যবহারের সচেতনা বাড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, জাপান সরকারের সহযোগিতায় পরিবেশ ও বন মন্ত্রণালয় ‘জয়েন্ট ক্রেডিটিং মেকানিজম (জেসিএম)’ প্রকল্প গ্রহণ করেছে, যার মাধ্যমে নিম্ন কার্বন নির্গমণে প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে এবং দেশের ব্যবসায়ী সম্প্রদায়কে এ উদ্যোগে সম্পৃক্ত হতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist