সংসদ প্রতিবেদক

  ০১ মার্চ, ২০১৮

খেলাপি ঋণে ব্যাংক দেউলিয়া অসন্তোষ সংসদীয় কমিটিতে

শীর্ষ ২৫ ঋণখেলাপির কাছে পাওনা ১০৬৩৫ কোটি টাকা

খেলাপি ঋণের কারণে দেশের ৭টি ব্যাংক আজ প্রায় দেউলিয়া হওয়ার পথে। দেশের শীর্ষ ২৫ ঋণখেলাপির কাছে বকেয়া ঋণ ১০ হাজার ৬৩৫ কোটি টাকা। যার ফলে দেশের প্রথম সারির রাষ্ট্রায়ত্ত চারটিসহ সাতটি ব্যাংক দেউলিয়া হওয়ার পথে। এ ঋণ আদায়ে ব্যাংগুলো কি পরিকল্পনা নিয়েছে সে সম্পর্কে কমিটিকে রিপোর্ট দেয়া এবং সেই সঙ্গে ব্যাকগুলোকে পুনঃমূলধন জোগান দেওয়ার বিষয়ে অর্থমন্ত্রীর সিদ্ধান্তেও অসন্তোষ প্রকাশ করেছে সংসদীয় কমিটি।

এছাড়া বাজারে চালসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখতে মন্ত্রণালয়কে কার্যকরী পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

গতকাল বুধবার সংসদ ভবনে দশম জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি ড. মোঃ আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে এ সময় আরো উপস্থিত ছিলেন কমিটি সদস্য নাজমুল হাসান, মোস্তাফিজুর রহমান, ফরহাদ হোসেন এবং আখতার জাহান।

বৈঠকে বিগত ২২তম সভার কার্যবিবরণী নিশ্চিতকরণ করা হয়, ২৫টি শীর্ষ ঋণখেলাপির তালিকা এবং এই খেলাপি ঋণ আদায়ে করণীয়, কার্যকরী ও সুষ্ঠু শেয়ারবাজার গড়ে তোলার লক্ষ্যে অগ্রগতি এবং বিদ্যমান সমস্যাবলি থেকে উত্তরণের কৌশল সম্পর্কে আলোচনা করা হয়। এ বিপুল পরিমাণ খেলাপি ঋণ আদায়ের ক্ষেত্রে কী কী প্রতিবন্ধকতা রয়েছে, কী উপায়ে সেগুলো দূর করা যায়, ঋণখেলাপি বন্ধে আইনের কি সংস্কার প্রয়োজন, উচ্চ আদালতের করণীয় ইত্যাদি বিষয়গুলো পর্যালোচনা করে বাংলাদেশ ব্যাংক এবং মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করে ৪৫ দিনের মধ্যে একটি বাস্তবভিত্তিক রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়।

এছাড়া কার্যকরী ও সুষ্ঠু শেয়ারবাজার গড়ে তোলার লক্ষ্যে আধুনিক সার্ভেইলেন্স সিস্টেম সংযোজন এবং সুপারভিশন ও মনিটরিং ব্যবস্থা জোরদার করার ফলে শেয়ারবাজারের বড় ধরনের বিপর্যয়ের সম্ভাবনা নেই বলে কমিটিকে জানানো হয়। সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে নতুন জনবল নিয়োগ প্রশাসনিক জটিলতায় আটকে থাকায় নিয়মিত পরিদর্শন কার্যক্রম পরিচালনা করা যাচ্ছে না বিধায় জরুরি ভিত্তিতে জনবল নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো নামে-বেনামে নানা ধরনের সার্ভিস চার্জ আদায়, ক্রেডিট কার্ডে অতিরিক্ত সুদ হার, সুপ্ত চার্জ আদায়সহ গ্রাহকদের নানা ধরনের অভিযোগ খতিয়ে দেখে আগামী বৈঠকে প্রতিবেদন প্রদানের সুপারিশ করা হয় বৈঠকে। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist