নিজস্ব প্রতিবেদক

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৮

আমদানি-রফতানি পণ্য খালাসে চালু হচ্ছে এইও পদ্ধতি

স্বল্প সময়ে ও কম খরচে আমদানি-রফতানি পণ্য খালাসে বিশেষ বাণিজ্য সুবিধা প্রদানের জন্য ‘অথরাইজড ইকোনমিক অপারেটর’ (এইও) পদ্ধতি আগামী মার্চ মাস থেকে চালু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এইও পাইলট প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে দুটি ওষুধ কোম্পানিকে (ইকোনমিক অপারেটর) এই সুবিধা দেওয়া হবে। এর পর পর্যায়ক্রমে অন্যান্য খাতের শিল্পপ্রতিষ্ঠানের জন্যও এই সুবিধা দেওয়া হবে। এ বিষয়ে এনবিআরের এইও কমিটির প্রধান ও ঢাকা কাস্টমস হাউসের কমিশনার প্রকাশ দেওয়ান বলেন, আমদানি-রফতানিসহ বাণিজ্যিক কার্যক্রমে যেসব ব্যবসা প্রতিষ্ঠানের অতীত রেকর্ড ভালো, মিথ্যা ঘোষণায় পণ্য আনা ও শুল্ক ফাঁকিসহ অন্য কোনো অভিযোগ নেই এবং আর্থিক ও কারিগরিভাবে স্বয়ংসম্পূর্ণ ইকোনমিক অপারেটরকে এইও হিসেবে গণ্য করা হবে।

তিনি জানান, এইও পদ্ধতি চালু করার জন্য শিগগিরই ওষুধ কোম্পানিগুলোর কাছে আবেদন চেয়ে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করা হবে। আবেদনকারী প্রতিষ্ঠানের মধ্যে থেকে বিশ্ব কাস্টমস সংস্থার (ডব্লিউসিও) নির্ধারিত মান ও শর্ত পূরণে সক্ষম এমন প্রতিষ্ঠানকে এইও ঘোষণা করা হবে।

আগামী মাসে অন্তত দুটি প্রতিষ্ঠানকে এইও হিসেবে স্বীকৃতি দেওয়া সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন। প্রকাশ দেওয়ান বলেন, এইও হিসেবে স্বীকৃতি পেতে ইতোমধ্যে দুটি ওষুধ কোম্পানি স্কয়ার ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। এই দুই প্রতিষ্ঠান এইওর স্বীকৃতি পেতে পারে বলে তিনি জানান। প্রসঙ্গত, এইও ঘোষিত ব্যবসা প্রতিষ্ঠান আমদানি-রফতানি কার্যক্রমে বন্দর থেকে দ্রুত ও অপেক্ষাকৃত কম পরীক্ষায় পণ্য খালাসের সুবিধা পেয়ে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist