‘শিগগিরই তফসিলী ব্যাংক হিসেবে কাজ শুরু প্রবাসী কল্যাণ ব্যাংকের’

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, দ্রুততম সময়ের মধ্যে তফসিলী ব্যাংক হিসেবে কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক। এর ফলে ব্যাংকটির মাধ্যমে বৈধ পথে স্বল্প সময় ও খরচে দেশে রেমিট্যান্স প্রেরণ আরো বাড়বে বলে জানান তিনি।

গতকাল রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এসব কথা বলেন। পরিশোধিত মূলধন পুনর্গঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে আরো ১০০ কোটি টাকার চেক প্রদান অনুষ্ঠান ছিল এটি। মন্ত্রী প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবিনের হাতে এই চেক তুলে দেন। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার, অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস ও প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবিন উপস্থিত ছিলেন। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, মো. সেলিম রেজা, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী প্রমুখ।

প্রসঙ্গত, বিদেশগামী কর্মী ও প্রত্যাগত কর্মীদের সামাজিকভাবে পুনর্বাসনের লক্ষ্যে সহজ শর্তে ঋণ প্রদান এবং সহজে দেশে রেমিট্যান্স আনয়নের লক্ষ্যে ২০১০ সালে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। ২০১১ সালে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ৯৫ কোটি টাকা ও সরকারের পাঁচ কোটি টাকা নিয়ে প্রবাসী কর্মীদের কল্যাণে প্রবাসী কল্যাণ ব্যাংকের কার্যক্রম শুরু হয়। পরে এই ব্যাংকটিকে তফসিলী ব্যাংক হিসেবে গঠনের সিদ্ধান্ত হয়।

"