বেনাপোল প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০১৮

বেনাপোল কাস্টমসে দ্রুত শুল্কায়নে ফোল্ডার পদ্ধতি

যশোরের বেনাপোল কাস্টমস হাউসে সহজ, দ্রুত শুল্কায়ন ও আমদানি ভোগান্তি নিরসনে প্রথমবারের মতো নথির পরিবর্তে ফোল্ডার ব্যবস্থাপনা পদ্ধতি চালু করা হয়েছে। বেনাপোল কাস্টমস হাউসের রাজস্ব কর্মকর্তা মৃণাল কান্তি সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বেনাপোল কাস্টম হাউসে প্রথমবারের মতো নথির পরিবর্তে ফোল্ডার ব্যবস্থাপনা পদ্ধতি চালু করা হয়েছে। দ্রুত ও সহজে শুল্কায়ন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এ ব্যবস্থা প্রবর্তন করা হয়। আগে আমদানি চালান নথির মাধ্যমে শুল্কায়ন হতো। এতে শুল্কায়নে বেশি সময় লেগে যেত এবং পণ্য খালাসে অনাকাক্সিক্ষত বিলম্ব হতো। রাজস্ব কম আহরণের পাশাপাশি অসন্তোষ ছিল।

ফোল্ডার ব্যবস্থা চালুর ফলে নথির পাশাপাশি প্রযোজ্য ও অগ্রাধিকার ক্ষেত্রে ফোল্ডারের মাধ্যমে শুল্কায়ন প্রক্রিয়া সম্পন্ন হবে। এ ব্যবস্থায় আমদানি রফতানি চালান শুল্কায়নের সার্বিক কর্মকান্ডে গতি সঞ্চার, শুল্কায়ন প্রক্রিয়ার সময় হ্রাসসহ কাস্টম হাউসের সামগ্রিক রাজস্ব বাড়াতে সহায়ক হবে বলে মন্তব্য করেন তিনি। গুরুত্বপূর্ণ অংশীজনের অনুরোধের প্রেক্ষিতে বাণিজ্য ও জনবান্ধব শুল্কায়ন পদ্ধতি উদ্ভাবনের জন্য ব্যাপক পরীক্ষা নিরীক্ষার পর কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী এ পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেন। পরে এ-সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়, ফোল্ডার ব্যবস্থাপনা পদ্ধতির আওতাভুক্ত সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান কর্তৃক আমদানির পণ্য চালান, আমদানির চাল, গম, তুলা, পাম্প, ক্লিংকার, পেঁয়াজ, রসুন, আদা, পান, শুকনা মরিচ, কাঁচামরিচ, তাজা ফুল, লিকুইড গ্যাসের পণ্যচালান, আইআরসির মাধ্যমে আমদানিকৃত নমুনা পণ্যের চালান, সব রফতানি পণ্যচালান, বন্ডের আওতায় আমদানিকৃত পণ্য চালান ও আমদানি সব প্রকার চেসিস চালান রাজস্ব র্কর্মকর্তা ও সহকারি বা ডেপুটি কমিশনার পর্যায়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে শুল্কায়িত হবে।

নতুন প্রবর্তিত পদ্ধতি সম্পর্কে শুল্কায়ন গ্রুপের সহকারি রাজস্ব কর্মকর্তাদের ধারণা দেওয়ার উদ্দেশ্যে ১৬ জানুয়ারি একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। রাজস্ব আহরণের গতি ত্বরান্বিত করার পাশাপাশি বৈধ বাণিজ্য সহায়তাকরণ, অপবাণিজ্য প্রতিরোধ ও বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরিতে এ সংস্কার নেওয়া হয়েছে।

গত এক মাসে ইতোমধ্যে বেশ কিছু সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছে বেনাপোল কাস্টম হাউস কর্তৃপক্ষ। চলমান সংস্কার ও উদ্ভাবনা কার্যক্রম এগিয়ে নিতে ব্যবসায়ি ও অংশীজনের সহায়তা চেয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। এ বিষয়ে বেনাপোল কাস্টমস হাউস কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী অর্থসূচককে বলেন, গত ৩০ বছরে যা বাস্তবায়ন হয়নি এখন তা হচ্ছে। গত ৩০ বছর ধরে ব্যবসায়িদের এমন পদ্ধতি চালুর দাবি ছিল। এ পদ্ধতি বাস্তবায়নের কারণে সময়ক্ষেপন কমবে, রাজস্ব বাড়বে। এর মাধ্যমে বেনাপোল কাস্টমস হাউসে রাজস্ববান্ধব, জনবান্ধব, ব্যবসাবান্ধব ও বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিত হবে।

তিনি আরো বলেন, এ পদ্ধতি চালুর ফলে ক্লিয়ারেন্স, সময় কমবে, রাজস্ব বাড়বে। এ ছাড়া সরকারি, আধা-সরকারি, বহুজাতিক কোম্পানিসহ স্বচ্ছ আমদানিকারকরা এ পদ্ধতি চালুর ফলে বেশি সুফল পাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist