নওগাঁ প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০১৮

নওগাঁয় ৬ মাসে ৯২ কোটি টাকা কৃষিঋণ বিতরণ

নওগাঁয় চলতি ২০১৭-১৮ বছরে গত ছয় মাসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ৯টি খাতের মধ্যে ৭টি খাতে মোট ৯২ কোটি ৩০ লাখ ৬ হাজার টাকা ঋণ বিতরণ করেছে। দুটি খাতে লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত কোনো ঋণ বিতরণ হয়নি। চলতি বছর এসব খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে ১৪৯ কোটি ১০ লাখ টাকা। জুলাই ২০১৭ থেকে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ৬ মাসে এই অর্থ বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত ঋণ বিতরণের হার ৬২ শতাংশ।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) নওগাঁর জোনাল ব্যবস্থাপকের দায়িত্বরত উপমহাব্যবস্থাপক মো. শাহজাহান আলী মন্ডল জানিয়েছেন, নওগাঁ জেলা ঋণ বিতরণ ও আদায়ের পরিস্থিতি সন্তোষজনক। তার দেওয়া তথ্য অনুযায়ী নওগাঁ জেলায় রাকাবের ৩০টি শাখার মাধ্যমে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ও বিতরণের পরিমাণ হচ্ছে শস্য বা ফসল খাতে লক্ষ্যমাত্রা রয়েছে ৫৫ কোটি টাকা। এর মধ্যে ৫ হাজার ১৫৬ জন কৃষকের মধ্যে বিতরণ করা হয়েছে ৩৩ কোটি ৭৮ লাখ ৩৪ হাজার টাকা। বিতরণের হার ৬১ শতাংশ।

মৎস্য সম্পদ উন্নয়ন খাতে বিতরণের লক্ষ্যমাত্রা হচ্ছে ২ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে গত ৬ মাসে ১৮ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৮২ লাখ ৫০ হাজার টাকা। বিতরণের হার ৩৩ শতাংশ। প্রাণিসম্পদ উন্নয়ন খাতে চলতি বছর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে ৮ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে এ পর্যন্ত ৩৫৩ জনের অনুকূলে বিতরণ করা হয়েছে ৪ কোটি ৩ লাখ ২৮ হাজার টাকা। বিতরণের হার ৪৭ শতাংশ।খামার ও সেচ যন্ত্রপাতি খাতে এ বছর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা হচ্ছে ৫০ লাখ টাকা। এখন পর্যন্ত এই খাতে কাউকে কোনো ঋণ বিতরণ করা হয়নি। দারিদ্র্যবিমোচন বা মাইক্রোক্রেডিট খাতে এ বছর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩ কোটি ৬০ লাখ টাকা। এ খাতে এখন পর্যন্ত ৩৮০ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ২ কোটি ৩৪ লাখ ৬৭ হাজার টাকা। বিতরণের হার ৬৫ শতাংশ। চলমান কৃষি খাতে চলতি বছর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬০ কোটি টাকা। এর মধ্যে গত ডিসেম্বর ২০১৭ পর্যন্ত এই খাতে ৮০৪ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ ৯৩ হাজার টাকা। বিতরণের হার ৫৭ শতাংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist