বগুড়া প্রতিনিধি

  ১০ জানুয়ারি, ২০১৮

বিদেশি বাজার হারাচ্ছে বগুড়ার সবজি

সবজি সংরক্ষণের প্রশিক্ষণ ও হিমায়িত গাড়ি না থাকার কারণে মান পড়ে যাচ্ছে

সরকারি সহায়তার অভাব আর রফতানি পণ্যের মান ঠিক না থাকায় বগুড়ার সবজি বাজার হারাতে শুরু করেছে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে। কয়েক বছর আগে বগুড়া থেকে শীতের সবজি রফতানি শুরু হয় ভুটানসহ কয়েকটি দেশে।

বগুড়ার মহাস্থানহাট থেকে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভুটানে সবজি রফতানি শুরু হয় বছর চারেক আগে। বাঁধাকপি, মিষ্টি কুমড়া ও আলুর চালান গেছে গত তিন বছর। এ বছর থাইপাতা, মুলা, গাজরের সঙ্গে স্ট্রবেরিও রফতানির কথা ছিল। গত বছর শীতের শেষের দিকে বিরূপ আবহাওয়ার কারণে মান পড়ে যায় রফতানি পণ্যের। এ কারণে ওইসব দেশের ক্রেতারা এবার আর সবজি নিচ্ছেন না।

ব্যবসায়ীরা জানান, সবজি সংরক্ষণের প্রশিক্ষণ ও হিমায়িত গাড়ি না থাকার কারণে মান ধরে রাখতে পারেননি তারা। এজন্য বাজার হারাতে হয়েছে। তাদের অভিযোগ, সরকারি সংস্থার কাছে সহযোগিতা চেয়েও ব্যর্থ হয়েছেন। আলু, মিষ্টি কুমড়া ও বাঁধাকপি রফতানি বন্ধ হয়ে যাওয়ায় প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। কয়েক বছরের তুলনায় এসব সবজির দাম কিছুটা কম বলে জানাচ্ছেন তারা। রফতানিকারকদের সূত্রে জানা গেছে, গত বছর বগুড়া থেকে তিন দেশে আলু রফতানি হয়েছে দুই হাজার টন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist