নড়াইলের দেশি মাছের শুঁটকি রফতানি হচ্ছে ভারতে

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৮, ০০:০০

নড়াইল প্রতিনিধি

জেলায় দেশি মাছের শুঁটকির বিশাল সম্ভাবনা দেখা দিয়েছে। এসব শুঁটকি দেশের বিভিন্ন জেলার পাশাপাশি রপ্তানি হচ্ছে ভারতে। ইতো মধ্যে ছড়িয়ে পড়েছে নড়াইলের এ শুঁটকির সুনাম। এবছর সাড়ে তিন হাজার মণ শুঁটকি উৎপাদন হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এক যুগ পূর্ব থেকেই স্থানীয় জেলেরা স্বল্প পরিসরে শুঁটকির উৎপাদন শুরু করে এখন একটা পর্যায়ে এনেছে। এদিকে মৌশুম শুরু হওয়ায় ২ মাস আগে থেকেই কর্মব্যস্ততা বেড়েছে সেখানকার শতাধিক নারী পুরুষের।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, নড়াইল সদর উপজেলার সোলুয়ার বিলে খাল পারে গড়ে উঠেছে দেশি পুঁটি মাছের শুঁটকি পল্লী। জেলেরা জানান, প্রথমে হাট-বাজার থেকে মাছ কিনে এনে খালের পানিতে ধুয়ে বাঁশের মাচা করা চাতালে এক সপ্তাহ থেকে পনের দিন শুকাতে হয়। তারপর বস্তাবন্দি করে বিক্রির জন্য প্রস্তুত করা হয়। বাংলা কার্তিক মাস থেকে শুরু করে সাড়ে চার মাস এ ব্যবসা চলে। স্থানীয় কল্যানখালি গ্রামের মাছ ব্যবসায়ী অলোক মালো জানান, গত বছর তিনি নিজে ২শ ৫০ মণ দেশী পুঁটি মাছ শুকিয়েছেন। এবছরও তিনি ২ মাস আগে থেকে এ মাছ শুখাচ্ছেন। খুলনা, গোপালগঞ্জ, মাদারিপুরসহ বিভিন্ন জেলার ব্যাপারিরা এসে এ মাছ কিনে নিয়ে যান। আর বিভিন্ন জেলার এ ব্যাবসায়ীরা বাছাই করে বড় ভালো মানের বড় মাছ ভারতে রপ্তানী করে। ভারতে এ মাছের চাহিদা অনেক বেশি। তিনি আরও জানান, কাঁচা মাছ প্রতি মণ ৫শ থেকে শুরু করে ৫ হাজার টাকা ক্রয় করেন এবং শুকিয়ে সাড়ে ৬ হাজার থেকে ১৫ হাজার টাকা মণ বিক্রি করে থাকেন।

মাদারীপুরের মাছ ব্যবসায়ী ফারুক বলেন, ভারতের কয়েকটি বাজারে আমাদের এ শুটকির বেশ চাহিদা রয়েছে। খরচ-খরচা বাদে লাভ ভাল থাকে বলে জানান তিনি।

"