ই-বি আইএন নিবন্ধনের শেষ সময় ৩১ মার্চ

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ই-বি আইএন) নিবন্ধনের সময়সীমা আগামী ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এর ফলে যেসব প্রতিষ্ঠান এখনো নতুন ৯ ডিজিটের বি আইএন গ্রহণ করেনি, তারা অনলাইনে পুনঃনিবন্ধনের জন্য ৩১ মার্চ সময় পাবে। গত ৩১ ডিসেম্বর ছিল ই-বি আইএন নিবন্ধনের শেষ সময়। গতকাল মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এনবিআর সূত্র আরো জানায়, যেসব প্রতিষ্ঠান ইতিপূর্বে ১১ ডিজিটের বি আইএন গ্রহণ করেছে, কিন্তু এখনো নতুন ৯ ডিজিটের বি আইএন গ্রহণ করেনি, সেসব প্রতিষ্ঠানের জন্য অনলাইনে পুনঃনিবন্ধনের অর্থাৎ নতুন ৯ ডিজিটের সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বর্ধিত করা হলো। অনলাইনে নতুন ৯ ডিজিটের বি আইএন গ্রহণের পর হতেই পুরনো ১১ ডিজিটের বি আইএনের কার্যকারিতা রহিত হবে। করদাতারা এরপর হতে নতুন বি আইএন উল্লেখ করে চালানপত্র ইস্যুকরণ, মাসিক রিটার্ন দাখিলসহ যাবতীয় কার্যক্রম পরিচালনা করবেন এবং পুরনো ১১ ডিজিটের বি আইএন আমদানি-রফতানিসহ কোনো প্রকার কার্যক্রমে ব্যবহার করবেন না।

ইতোমধ্যে অনলাইনে সারা দেশে ই-বি আইএন নিবন্ধন ৭০ হাজার ছাড়িয়ে গেছে। তবে এদের মধ্যে স্বল্পসংখ্যক প্রতিষ্ঠান রিটার্ন জমা দিয়েছে। তবে শেষ সময়ে নিবন্ধন নেওয়ার চাপ বাড়ছে। তাই এনবিআর মনে করছে, সময় বাড়ানোর পর ই-বি আইএন নিবন্ধন ও রিটার্ন জমার হার বৃদ্ধি পাবে।

বর্তমানে ১১ ডিজিটের নম্বর দিয়ে ভ্যাট নিবন্ধন করা হয়। তবে অনলাইনে নম্বর ৯ ডিজিটের। ২০১৮ সালের জানুয়ারির পর ১১ ডিজিটের নম্বরের কার্যকারিতা থাকবে না। এনবিআর বলেছে, পুরনো নম্বর দিয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত সব কার্যক্রম চালানো যাবে। রিটার্নও জমা দেওয়া যাবে। এরপর ৯ ডিজিট বাধ্যতামূলক।

"