তারুণ্য ডেস্ক

  ০৫ জুলাই, ২০১৭

স্বাধীনচেতা তারুণ্যের ‘ফ্রিল্যান্স ক্যারিয়ার’

বর্তমান যুগের সবচেয়ে আলোচিত পেশাটির নাম ফ্রিল্যান্সিং। চাকরি জীবনের বন্ধনী থেকে আধুনিক তরুণ সমাজ মুক্তি চায়। তাই অনলাইনে তারা গড়ে নিচ্ছে নিজেদের ক্যারিয়ার। ‘ফ্রিল্যান্স ক্যারিয়ার’ বর্তমান সময়ে তরুণদের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে। দেশেই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে নিজেদের ভাগ্য পুরোপুরি বদলেছেন অনেকেই। এই তো ক’বছর আগেও আমাদের দেশের তরুণদের খুঁজেই পাওয়া যেত না আন্তর্জাতিক ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে। কিন্তু গত কয়েক বছরে ওডেস্কে বাংলাদেশ রয়েছে শীর্ষ তিনে। নিজ ঘরে বসে বাংলাদেশের তরুণরা কাজ করছে বিভিন্ন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে। আর স্বাভাবিকভাবেই তাদের আয়ের পরিমাণটাও বেশি। কারণ ওইসব দেশে শ্রমের বিনিময় মূল্য আমাদের দেশ থেকে কয়েক গুণ বেশি। একই দক্ষতা নিয়ে দেশি প্রতিষ্ঠানে কাজ করলে যে বেতন পাওয়া যায়, বাইরে কাজ করার কারণে হয়তো এর ১০ গুণ পর্যন্ত পাচ্ছে তারা। কাজের সময় ও সিডিউল নিজের মতো করে পরিবর্তন করে নিচ্ছে। মানতে হচ্ছে না, সকাল-সন্ধ্যা বাধ্যতামূলক অফিস টাইম, ড্রেস কোড। শুনতে হচ্ছে না বসের বকাঝকা।

এ বছর ওডেস্ক থেকে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা আয় করেছেন ১২ মিলিয়ন ডলারেরও বেশি আর নভেম্বর মাসেই সফটওয়্যার, ওয়েব ডেভেলপমেন্ট এবং আইটি বিভাগে ১ হাজার ৮০০ বাংলাদেশি ফ্রিল্যান্সার ৫৭ হাজার ঘণ্টা কাজ করেছেন! তাছাড়া, বর্তমানে বাংলাদেশে ইল্যান্সেই নিবন্ধিত রয়েছে প্রায় ৩৩ হাজার ফ্রিল্যান্সার।

২০১২ সালে ইল্যান্স.কমে প্রায় ১১ হাজার কাজে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা নিয়োগ পেয়েছে, যা তার আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। এ পর্যন্ত ইল্যান্স থেকে বাংলাদেশের আয় ৫.৬ মিলিয়ন ডলার (গত ৭ মাসেই এসেছে প্রায় ১.৫ মিলিয়ন)। এটি সত্যিই আশাব্যাঞ্জক। বিশাল এ সংখ্যার জন্য ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতেও বাংলাদেশি ফ্রিল্যান্সারদের বেশ ইতিবাচকভাবে মূল্যায়ন করা হচ্ছে। ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখে অনেক তরুণ বেশ আগেই কাজ শুরু করেছিল। তাদের মধ্যে অনেকে আজ সফল ফিল্যান্সার। বাংলাদেশে সফল ফিল্যান্সারের সংখ্যা একেবারে কম নয়। যারা শুধু সফলতার সঙ্গে মার্কেটপ্লেসে কাজই করেনি, বরং কুড়িয়ে এনেছে দেশের সম্মান। তাদের আহ্বানেই বিশ্বের নামকরা মার্কেটপ্লেস ঙফবংশ.পড়স এর ভাইস প্রেসিডেন্ট ম্যাট কুপার দুবার বাংলাদেশে ছুটে এসেছেন। শুধু তাই নয়, আরো এসেছে Freelancer.com, elance.com, 99design.com-এর প্রতিনিধিরাও। গণমাধ্যমসহ নানা জায়গায় ফ্রিল্যান্সিংয়ের কথা শুনে অনেকেরই আগ্রহ তৈরি হচ্ছে মুক্ত পেশাদার হিসেবে ক্যারিয়ার গড়তে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist