তারুণ্য ডেস্ক

  ১৪ জুন, ২০১৭

নতুন সুযোগের হাতছানি রাখবেন না ছাড়বেন?

মানব জীবনে চলার পথে আমাদের মুখোমুখি হতে হয় সমস্যা ও সম্ভাবনার। সমস্যা মোকাবিলা, সম্ভাবনার হাতছানিতে এগিয়ে যাওয়া, চাওয়া-পাওয়া, পাওয়া-না পাওয়া এমন নানা অনুষঙ্গ জীবনের পরতে পরতে। চাওয়া-পাওয়ার হিসাব সবসময় মেলে না আবার নতুন নতুন সুযোগ এসে হাজির হয়। কিছু সুযোগ আমাদের খুব কাজে লাগে, আবার কিছু সুযোগ না চাইলেও ছেড়ে দিতে হয়। তবে সেটা নির্ধারণ করবে ওই বিষয়টি নিয়ে নিজের মধ্যে কতটুকু আস্থা আছে। সুযোগটি গ্রহণের প্রয়োজনীয়তা আছে কি না। আপনার এই সিদ্ধান্তকে আরেকটু তাৎপর্যপূর্ণ, সঠিক ও অর্থবহ করতে লক্ষ্য করুন আমাদের পরার্মশগুলো, যা আপনাকে সহায়তা করবে সামনে এগিয়ে চলার পথেও।

সুযোগটি কি আমার জন্য সঠিক?

ধরুন আপনি কোনো কিছুতে সুযোগ পেয়ে গেছেন, এখন কী করবেন? হ্যাঁ, এখন একটু ভেবেচিন্তে দেখুন এই নতুন সুযোগটি আপনার জন্য কতটুকু সঠিক। অথবা আপনি জীবনে যা অর্জন করতে চাচ্ছেন বা আপনার জীবনের মূল লক্ষ্যের দিকে এই নতুন কাজটি পরিচালিত করবে কি না? মানুষকে সৃষ্টির সেরা জীব বলা হয়, কারণ মানুষের বিবেচনা শক্তি অসাধারণ। নিজের ওপর ভরসা রেখে একবার গভীরভাবে ভাবুন সুযোগটি নিয়ে। নিজেকে জিজ্ঞেস করুন, এই সুযোগটি কি আসলেই আপনার সামর্থ্যরে মধ্যে পড়ে কি না।

এ প্রসঙ্গে জেফ ফক্সওয়ার্থি বলেন, ‘এমন কাজ খুঁজে বের করুন-যা আপনি করতে ভালোবাসেন। যদি অনেক টাকা আসে, সেটি বোনাস। কিন্তু যদি না-ও আসে, তবুও আপনি কাজে যেতে পছন্দ করবেন।’

অজানা ভয়ের উদয় হচ্ছে?

হ্যাঁ, এ রকমটা সবার মধ্যেই হয়। সত্যি বলতে কি, আমাদের নিজেদের মনের মধ্যে অজান্তেই একটা বাঘ লুকিয়ে রাখি, যা আমাদের সব সময় দৌড়ের ওপর রাখে। সোজা বাংলায় বললে হবে, সব সময় নিজেকে একটা অজানা ভয়ের মধ্যে রাখা- এটা করলে না জানি ওটা হবে, সেটা হবে, আরও কত কী। এবং ব্যাপারগুলো নতুন একটা সুযোগ সামনে এলে ঠিক সেই ভাবেই ধরা দেয়, একটা খাপছাড়া ভয়। তবে এবারও ¯্রফে নিজের কাছেই আসতে হবে; হ্যাঁ নিজেকে প্রশ্ন করুন, আপনার ভীতি এবং উদ্বেগ আপনার সিদ্ধান্তকে কতটুকু প্রভাবিত করছে কিংবা এই সুযোগটি ছেড়ে দিলে ভবিষ্যতে কী ঘটবে সে ব্যাপারে আপনি চিন্তিত? অজানা ভবিষ্যৎ নিয়ে এই উদ্বেগ আসাটা খুবই স্বাভাবিক। আমরা আসলে কেউই জানি না সামনে কী ঘটবে। আমাদের কাছে সব সময়ই জানা এবং চেনা পথটিই সহজ এবং নিরাপদ মনে হয়। অন্যদিকে অজানা পথ নিয়ে মনের মধ্যে জন্ম নেয় নানা ধরনের শঙ্কা। হতে পারে সেটি আরো সহজতর, আরো আকর্ষণীয় অথবা কঠিন থেকে কঠিনতর কিছু। কিন্তু কে জানে এই কঠিন যাত্রা বা এই কঠিন অজানা পথ হয়তো আপনার জন্য কেমন সারপ্রাইজ নিয়ে অপেক্ষা করছে।

সুযোগটি কি সহজ বলেই লুফে নিচ্ছেন?

আপনার ধারণা ভুল নয়, আমরা অনেকেই এ কাজটি করে থাকি। কিছু কিছু সুযোগকে শুধু এই কারণেই ভালো মনে হয় যে, সেগুলো খুব সহজ। ধরুন আপনি আপনার নিজস্ব ব্যবসা নিয়ে খুব বাজে অবস্থায় আছেন। এমন সময় কেউ একজন আপনাকে খুব সহজ একটা কাজের প্রস্তাব দিল, যেখানে খুব সহজ কাজে এবং তুলনামূলক অল্প পরিশ্রমে অনেক টাকা আয় করতে পারবেন। তবে এ ধরনের সুযোগ শুধু সহজ বলেই লুফে নেওয়া ঠিক হবে না। তাই সুযোগ লুফে নেওয়ার আগে অন্তত দশবার ভাবুন।

ফ্যান্টাসির জগতে বন্দি হয়ে আছেন?

সবার শুরুতেই আপনি আপনার স্বপ্ন এবং আপন লক্ষ্যের দিকে নজর দিন। একবার ঠা-া মাথায় বিবেচনা করে দেখুন তো সেগুলো আসলেই ফ্যান্টাসিনির্ভর কি না? তবে আমি বলব, যদি আপনার স্বপ্ন হয় বিখ্যাত হওয়া, তাহলে লক্ষ্যটি আপাতত একটি কল্পনার জগতের মধ্যেই সীমাবদ্ধ রাখুন। তবে আপনি যদি আলালের ঘরের দুলাল হয়ে থাকেন, তাহলে অন্য কথা। বিখ্যাত হওয়ার চিন্তাভাবনা করা বা স্বপ্ন দেখা এমন একটি বিষয়, যার মাধ্যমে আপনি অনেক আনন্দ পেতে পারেন, কিন্তু আপনার কাজের মাধ্যমে কবে অর্জন করতে পারবেন এর কোনো নিশ্চয়তা নেই।

শুধু ফ্যান্টাসির জগতে সীমাবদ্ধ না থেকে আপনার দরকার নতুন কিছু শেখা বা ব্যবসা আরম্ভ করা। তবে এটাও বলছি না যে, আপনি ফ্যান্টাসির মধ্যে থাকতে পারবেন না। এ দুটোকেই আপনি আপনার কাজের দ্বারা সম্পূর্ণ নিয়ন্ত্রণ করতে পারবেন। হ্যাঁ, এটা সত্য, এ ধরনের লক্ষ্য বেছে নেওয়ার অন্যতম একটি আকর্ষণীয় দিক হচ্ছে আপনি এর দ্বারা বিখ্যাত হতে পারেন বা অনেক বড় ধনী হয়ে যেতে পারেন অথবা কিছু নাও হতে পারেন। যদি আপনার সামনে এমন সুযোগ আসে যেটি আপনার ফ্যান্টাসির বা কল্পনায় আঁকা ছকের সঙ্গে একেবারেই মানানসই এবং আপনি আসলেই সেই কাজটি করতে জানেন ও ভালোবাসেন, তাহলে আপনার ওই সুযোগটিই লুফে নেওয়াটা ঠিক হবে। শুধু শুধু বসে দিবাস্বপ্ন দেখার চেয়ে নিজের নাগালের ফ্যান্টাসিগুলো পূরণের জন্য কাজে লেগে যাওয়াই তো ভালো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist